• শনিবার, জানুয়ারী ১৮, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৯:৪৫ সকাল

ইসিতে মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীদের আপিল গ্রহণ শুরু

  • প্রকাশিত ০৭:০৩ রাত ডিসেম্বর ৩, ২০১৮
ইসি
ইসিতে মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীদের আপিল শুরু। ছবি: সংগৃহীত

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, "মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন। এমনকি কোনো প্রার্থী ইসির সিদ্ধান্তে খুশি না হলে আদালতে যেতে পারবেন।"

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীদের কাছ থেকে আপিল গ্রহণ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার সকালে বেশ কয়েকজন প্রার্থী এবং তাদের সমর্থকদের আবেদনপত্র ও কাগজপত্রসহ রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে জড়ো হতে দেখা যায়।

স্বতন্ত্র প্রার্থী ইমরান এইচ সরকার এবং সদ্য বিএনপিতে যোগ দেয়া গোলাম মাওলা রনি তাদের মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল করেছেন।

সাংবাদিকদের সাথে আলাপকালে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন। ‘এমনকি কোনো প্রার্থী ইসির সিদ্ধান্তে খুশি না হলে আদালতে যেতে পারবেন।’

নির্বাচন কমিশন সচিবালয় সূত্র অনুযায়ী, সারাদেশের ৬৬ জন রিটার্নিং কর্মকর্তা যাচাই বাছাই শেষে রবিবার ২ হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ এবং ৭৮৬টি মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করেন।

মনোনয়নপত্র বাতিলে রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে ৫ ডিসেম্বর সন্ধ্যা ৫টার মধ্যে নির্বাচন কমিশনে আবেদন করা যাবে। ইসি সচিব বরাবর আবেদন করতে হবে। আসল কপিসহ প্রত্যেক আবেদনপত্রের সাত কপি জমা দিতে হবে।

ইসি সচিবালয়ে আগামী ৬-৮ ডিসেম্বর আপিলের ওপর শুনানি অনুষ্ঠিত হবে। ৯ ডিসেম্বর সিদ্ধান্ত জানাবে ইসি। 

নির্বাচন কমিশন ঘোষিত পুনঃতফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে। ৯ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে।