• বৃহস্পতিবার, ডিসেম্বর ১৩, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১০:৫৪ রাত

প্রধানমন্ত্রী: তিন বছরের মধ্যে ১০ শতাংশ হবে প্রবৃদ্ধির হার

  • প্রকাশিত ০৫:৫৯ সন্ধ্যা ডিসেম্বর ৬, ২০১৮
শেখ হাসিনা

প্রধানমন্ত্রী বলেন, ২০২৪ সাল থেকে বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উঠে মধ্যম আয়ের দেশে উন্নীত হবে। 

বাংলাদেশের অর্থনৈতিক উন্নতি আরও তরান্বিত করে আগামী তিন বছরের মধ্যে বার্ষিক প্রবৃদ্ধির হার ১০% এ উন্নীত করার পরিকল্পনার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে নিকেই এশিয়ান রিভিউয়ের নেয়া বিশেষ সাক্ষাৎকারে বুধবার একথা বলেন তিনি। 

প্রধানমন্ত্রী বলেন, ২০২৪ সাল থেকে বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উঠে মধ্যম আয়ের দেশে উন্নীত হবে।

জুনে শেষ হওয়া অর্থবছরে অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৭.৮৬% এ উন্নীত হয়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, “চলতি অর্থবছরে প্রবৃদ্ধির হার ৮.২৫% এ পৌঁছাবে এবং তা বৃদ্ধি পাবে। যদি নির্বাচিত হই তবে আমি আশ্বস্ত করতে পারি যে আমরা যে কর্মসূচি গ্রহণ করেছি তাতে ২০২১ সালের মধ্যে আমাদের প্রবৃদ্ধির হার ১০% পর্যন্ত যাবে।”

প্রধানমন্ত্রী বলেন, সঠিক নীতিমালা প্রণয়ন করে বাংলাদেশ এশিয়ার দ্রুততম ক্রমবর্ধমান অর্থনৈতিক শক্তিতে পরিণত হতে পারে। একটি উদাহরণ হিসেবে তিনি বললেন, বিদেশী সংস্থাগুলিকে সমবেত করার জন্য ১০০ টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের একটি নতুন নেটওয়ার্কে সেট আপ করেছে সরকার। বর্তমানে ১১টি জোন কাজ করছে এবং ৭৯টি নির্মাণাধীন রয়েছে।

আসন্ন নির্বাচনে শেখ হাসিনার প্রস্তাবিত নীতিমালার একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা হবে। ২০১৪ সালের নির্বাচনে তার আওয়ামী লীগ ক্ষমতা বজায় রাখলেও, বাংলাদেশ জাতীয়তাবাদী দল নির্বাচন বর্জন করায় তা প্রশ্নবিদ্ধ ছিল। কারাবন্দী খালেদা জিয়ার নেতৃত্বেই বিএনপি এবার নির্বাচনে অংশগ্রহণ করবে, কিন্তু মতামত জরিপ বলছে, ৩০০ আসনের সংসদ নির্বাচনে আওয়ামী লীগ বিপুল সংখ্যাগরিষ্ঠতায় জয় লাভ করবে।