• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:২৮ রাত

সীমিত পরিসরে রাত্রিযাপন করা যাবে সেন্ট মার্টিনে

  • প্রকাশিত ০৮:০০ রাত ডিসেম্বর ৮, ২০১৮
saint martin
প্রবাল দ্বীপ সেন্ট মার্টিন| ছবি: এএফপি

সচিব জানান, পর্যটকদের রাতযাপন হঠাৎ বন্ধ করে দিলে বিরূপ প্রভাব পড়বে

প্রবাল দ্বীপ সেন্ট মার্টিনের জীববৈচিত্র্য রক্ষায় সেখানে সীমিত পরিসরে রাত্রিযাপন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর আগে, আগামী বছরের ১ মার্চ থেকে সেখানে পর্যটকদের রাত্রিযাপন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। 

এ বিষয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক জানান, নিষিদ্ধের পরিবর্তে সেন্ট মার্টিনে পর্যটকদের রাতযাপন সীমিত করা হবে। এতে দ্বীপটির ওপর চাপ কমে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন। 

সচিব জানান, পর্যটকদের রাতযাপন হঠাৎ বন্ধ করে দিলে বিরূপ প্রভাব পড়বে। কারণ স্থানীয়দের আয়ের একটি বড় উৎস পর্যটন। পর্যটকদের কেন্দ্র করে স্থানীয়দের কর্মসংস্থান নির্ভর করে। তাছাড়া সেখানে অনেক হোটেল-মোটেলে বিনিয়োগ রয়েছে। এসব বিবেচনা করে বিকল্প চিন্তা করা হচ্ছে।

পর্যটন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সার্বিক পরিস্থিতি বিবেচনা করে সেন্ট মার্টিনে পর্যটকদের যাওয়ার বিষয়টি নিয়ন্ত্রণ করা হবে। দিনে কতজন যেতে পারবেন তা নির্ধারিত থাকবে। এজন্য সেন্ট মার্টিনে পর্যটকদের যাওয়ার আগে অনলাইনে নিবন্ধন করার উদ্যোগ নেওয়া হবে। নির্ধারিত ফি দিয়ে নিবন্ধন করে যেতে হবে পর্যটকদের। ওই অর্থ ব্যয় করা হবে দ্বীপটির উন্নয়নে।

উল্লেখ্য, গত ৯ সেপ্টেম্বর আন্তঃমন্ত্রণালয়ের সভায় সেন্টমার্টিন দ্বীপের জীববৈচিত্র্য ধ্বংসের চিত্র তুলে ধরে একটি প্রতিবেদন দেয় পরিবেশ অধিদফতর। এর ভিত্তিতে ২৩ সেপ্টেম্বর দ্বীপটি রক্ষায় গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটি সেন্টমার্টিনে পর্যটকদের রাত্রিযাপন নিষিদ্ধসহ বেশ কিছু সিদ্ধান্ত নেয়।


আরও পড়ুন- রাত্রিযাপন নিষিদ্ধ হলো সেন্ট মার্টিনে, ভ্রমণে লাগবে অনুমতি