• শনিবার, ডিসেম্বর ১৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫২ রাত

সিপিডি: অর্থনীতিতে বৈষম্য বাড়ছে

  • প্রকাশিত ০৬:২৬ সন্ধ্যা ডিসেম্বর ৯, ২০১৮
সিপিডি
রবিবার রাজধানীর ব্র্যাক সেন্টার মিলনায়তনে ‘নির্বাচনী বিতর্কে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা ও আসন্ন নির্বাচন অগ্রাধিকার’ শীর্ষক এক সংবাদ সম্মেলনের আয়োজন করে সিপিডি। ছবি: মেহেদী হাসান/ ঢাকা ট্রিবিউন।

'নির্বাচন বড় বিনিয়োগে পরিণত হয়েছে'

গত ১০ বছরে রাজনৈতিক প্রতিযোগিতা না থাকায় অর্থনীতিতে নানাবিধ বৈষম্য বাড়ছে বলে মন্তব্য করেছেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য ।

তিনি বলেন, “আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে ব্যাপক আলোচনা ও বিতর্ক হলেও জীবন ও জীবিকা সম্পর্কিত বিষয়গুলো আলোচনার জন্য উঠে আসেনি”।

রবিবার রাজধানীর ব্র্যাক সেন্টার মিলনায়তনে সিপিডি আয়োজিত ‘নির্বাচনী বিতর্কে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা ও আসন্ন নির্বাচন অগ্রাধিকার’ শীর্ষক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন অর্থনীতিবিদ দেবপ্রিয়। 

তিনি আরও বলেন, গত ১০ বছর ধরে ছড়ানো ছিটানো উন্নয়ন এবং ব্যাপক বৈষম্য বৃদ্ধি পাওয়ায় এখন প্রধান চ্যালেঞ্জ হলো বৈষম্যকে হ্রাস করা।

নির্বাচনের প্রার্থীদের প্রসঙ্গে দেশের এই অর্থনীতিবিদ বলেন, “এখন নির্বাচন বড় বিনিয়োগে পরিণত হয়েছে, ফলে যোগ্য ও সৎ প্রার্থীরা মনোনয়ন পাচ্ছে না”।

সিপিডির অপর এক ফেলো মোস্তাফিজুর রহমান বলেন, “রাজনৈতিক দলগুলোকে অর্থনীতিতে বৈষম্যের বিভিন্ন কারণ উদঘাটন করতে হবে এবং তাদেরকেই এর সমাধানে এগিয়ে আসতে হবে”।