• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৬ রাত

শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯.৩ ডিগ্রী সেলসিয়াস

  • প্রকাশিত ১১:০১ সকাল ডিসেম্বর ১০, ২০১৮
মৌলভীবাজার

শীতের কারণে শিশু ও বষষ্কদের মধ্যে বিভিন্ন রোগ দেখা দিচ্ছে

মৌলভীবাজার জেলার চায়ের রাজধানী শ্রীমঙ্গলে তাপমাত্রা নিচে নেমে আসায় শীতে কাঁপছে মানুষ। সোমবার (১০ ডিসেম্বর) শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯.৩ ডিগ্রি সেলসিয়ার রেকর্ড করা হয় বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

ঢাকা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো.বদরুল হোসেন ঢাকা ট্রিবিউনকে বলেন, "সোমবার সকাল ৯টায় ৯.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর তেতুলিয়ায় ৯.৬ ডিগ্রি সেলসিয়াস। চলতি মৌসুমে এ পর্যন্ত এটি দেশের সর্বনিম্ন তাপমাত্রা বলে জানান তিনি। তিনি আরও জানান,‘এর আগের দিন রবিবার শ্রীমঙ্গলে তাপমাত্রা ছিল ৯.৭ ডিগ্রি আর তেতুলিয়ায় ছিল ৯.৬ ডিগ্রি সেলসিয়াস।’

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়, সিলেট শ্রীমঙ্গল, মৌলভীবাজার ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এদিকে, শীতের কারণে শিশু ও বষষ্কদের মধ্যে বিভিন্ন রোগ দেখা দিচ্ছে। কয়েকদিনের মৃদু শৈত্যপ্রবাহ ও কনকনে ঠান্ডায় ছিন্নমূল এবং নিম্ন আয়ের মানুষদের মাঝে রোগের প্রাদুর্ভাব আরও বেশী।

এ ব্যাপারে জিজ্ঞেস করা হলে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা: মো: জয়নাল আবেদীন টিটু ঢাকা ট্রিবিউনকে বলেন,"ঠান্ডাজনিত কারণে শিশুরা সর্দি, কাশি, হাঁপানি ও কোল্ড ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। বেশিভাগ হাঁপানি ও শ্বাস কষ্ট রোগে আক্রান্ত  হবার খবর পাওয়া গেছে। তিনি আরও বলেন,৩/৪ দিন পর রোগীর সংখ্যা আরও বাড়বে বলেন জানান। তবে নিউমোনিয়া রোগীর সংখ্যা কম।"

এদিকে, শীত বাড়ার সাথে সাথে শ্রীমঙ্গলের বাইক্কা বিলসহ হাওর, জলাশয় ও চা-বাগান লেকগুলো মুখুর হয়ে উঠেছে শীতের পাখির আগমন ঘটছে।