• সোমবার, আগস্ট ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:৪৫ দুপুর

বাংলাদেশের ৯টি পেজ ও ৬টি আইডি বন্ধ করে দিয়েছে ফেসবুক

  • প্রকাশিত ০৮:০২ রাত ডিসেম্বর ২০, ২০১৮
ফাইল ছবি

'সমন্বিতভাবে ভুয়া পোস্ট দেওয়ার অভিযোগে এই পদক্ষেপ নেওয়া হয়েছে'

বিভ্রান্তিমূলক পোস্টের কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বৃহস্পতিবার (২০ ডিসেম্বর)বাংলাদেশের ৯টি ফেসবুক পেজ ও ৬টি ফেসবুক আইডি বন্ধ করে দিয়েছে। 

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, এই সকল পেজ এবং আইডি থেকে সরকারপন্থী বিভিন্ন বিভ্রান্তিমূলক পোস্ট দেওয়ার কারণে এগুলোকে বন্ধ করা হয়েছে।

ফেসবুকের নিউজরুমে ফেসবুকের সাইবার সিকিউরিটি বিভাগের প্রধান নাথানিয়েল গ্লেইচার কর্তৃক প্রকাশিত এক পোস্টে জানানো হয়, “সমন্বিতভাবে ভুয়া পোস্ট দেওয়ার অভিযোগে এই পদক্ষেপ নেওয়া হয়েছে”।

ফেসবুক আরও জানায়, “ফেসবুকের নিরাপত্তার সাথে জড়িত প্রতিষ্ঠান ‘গ্রাফিকা’র দেওয়া তথ্যের ভিত্তিতে একটি বিষদ তদন্ত চালায় ফেসবুক কর্তৃপক্ষ। এই তদন্তের প্রতিবেদনের ভিত্তিতে বাংলাদেশের এই পেজ এবং আইডিগুলোকে বন্ধ করা হয়”।  

ফেসবুকের ঐ প্রতিবেদন থেকে জানা যায় বন্ধ হওয়া পেজগুলোর মধ্যে একটির ফলোয়ার সংখ্যা ছিল ১১ হাজার ৯০০ জন এবং বন্ধ হওয়া পেজগুলোর পোস্ট বুস্ট করতে এ পর্যন্ত ৮০০ ডলার ব্যয় করা হয়েছে।

ফেসবুক কর্তৃপক্ষ আরো জানিয়েছে যে উল্লিখিত পেজ এবং একাউন্ট গুলো বন্ধের এই ঘোষণা আসলে বিভ্রান্তিমূলক তথ্যের প্রচারণা বন্ধে ফেসবুকের নেওয়া বিভিন্ন পদক্ষেপের একটি। এইরকম আরো নানা ধরণের পদক্ষেপ তারা ইতোমধ্যেই নিয়েছে। 

উল্লেখ্য, ২০১৭ সালের একটি জরিপ থেকে জানা যায় সক্রিয় ফেসবুক ব্যবহারকারীর তালিকায় ঢাকা বিশ্বে ২য়।