• সোমবার, জানুয়ারী ২০, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪৫ রাত

সিইসি: পোলিং এজেন্টদের কোন ধরণের হয়রানি করা যাবেনা

  • প্রকাশিত ০৭:৪১ রাত ডিসেম্বর ২৯, ২০১৮
সিইসি কেএম নুরুল হুদা
শনিবার (২৯ ডিসেম্বর) আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক ব্রিফিংয়ে বক্তব্য রাখেন সিইসি কেএম নুরুল হুদা। ছবি: ফোকাস বাংলা।

নির্বাচনে কোনো ধরনের সহিংসতা বা নাশকতার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতেও আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছেন সিইসি

নির্বাচনে দায়িত্ব পালনের সময় প্রার্থীদের পোলিং এজেন্টদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)।

শনিবার (২৯ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক ব্রিফিংয়ে সিইসি এসব কথা জানান।

সিইসি বলেন, "নির্বাচনে কোনো প্রার্থীর এজেন্টদের হয়রানি করাটা কাম্য নয়। কারও বিরুদ্ধে ফৌজদারি মামলা না থাকলে কাউকে গ্রেফতার করা যাবে না। নির্বাচনী দায়িত্ব পালনকালে তাদের সম্পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে হবে"। এসময় নির্বাচনে কোনো প্রার্থীর এজেন্টকে ভোটকেন্দ্র ছাড়তে বাধ্য করা যাবে না বলেও জানান তিনি।

নির্বাচনে কোনো ধরনের সহিংসতা বা নাশকতার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়ে সিইসি বলেন, "নির্বাচনে যেন কোনো ধরনের সহিংসতা না ঘটে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীকে আমি নির্দেশ দিচ্ছি"।

ভোট "ভোটগ্রহণ শেষে কেন্দ্রে ভোট গণনা করা হবে। কোনও অবস্থাতেই কেন্দ্রের বাইরে ভোট গণনা করা যাবে না। তবে, সাংবাদিক, প্রার্থীদের পোলিং এজেন্ট এবং সংশ্লিষ্ট অন্যান্যদের সামনেই ভোট গণনা করা হবে। গণনার পরে ফলের তালিকা প্রত্যেক এজেন্টকে সরবরাহ করতে হবে"।

একটি ইংরেজি জাতীয় দৈনিকের খবরের উদ্ধৃতি দিয়ে সিইসি বলেন, "ওই পত্রিকায় প্রকাশিত হয়েছে প্রার্থীর এজেন্টদের হয়রানি করা হচ্ছে। এটা কাম্য নয়"।

এসময় নির্বাচনের ফল হাতে না পাওয়ার আগে কোনও অবস্থাতেই কেন্দ্র ত্যাগ না করতে পোলিং এজেন্টদের অনুরোধ জানান সিইসি।