• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৬ রাত

‘ভোট দেওয়া শিখলাম’

  • প্রকাশিত ০৬:০৭ সন্ধ্যা ডিসেম্বর ৩০, ২০১৮
ছিটমহল ভোট
প্রথমবারের মতো জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিয়েছেন পঞ্চগড়ের বিলুপ্ত ছিটমহলের নতুন নাগরিকরা। ছবি: ঢাকা ট্রিবিউন

১৯৪৭ সালে দেশভাগের পর থেকে তারা ভোটাধিকার প্রয়োগ করতে পারেননি

প্রথমবারের মতো জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিয়েছেন পঞ্চগড়ের দু'টি আসনের বিলুপ্ত ছিটমহলের নতুন নাগরিকরা। এবারই প্রথম কিভাবে ভোট দিতে হয় তা ভোট দিয়ে শিখলেন তারা। দেশের মূল ভূখণ্ডে যুক্ত হওয়ার পর প্রথমবারের মতো নিরাপদে-নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগ করতে পেরে আনন্দিত উচ্ছ্বসিত সাবেক এই ছিটমহলের নারী-পুরুষ ভোটাররা। সকাল সকালই পরিবারের সব সদস্যরা ভোট দিতে যান। এই ঘটনাকে জীবনের পরম পাওয়া হিসেবে আখ্যায়িত করেছেন তারা। যে সরকারই ক্ষমতায় আসুক বিলুপ্ত ছিটমহলে উন্নয়নের ধারা অব্যাহত থাকবে এটাই তাদের প্রত্যাশা।

জেলার বোদা উপজেলার ময়দানদিঘী ইউনিয়নের বিলুপ্ত পুটিমারী ছিটমহলের ভোটাররা ধনিপাড়া বালিকা উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট দেন। বিলুপ্ত ছিটমহলের বাসিন্দারা জানান, ১৯৪৭ সালে দেশভাগের পর থেকে তারা ভোটাধিকার প্রয়োগ করতে পারেননি। ২০১৫ সালের ১ আগস্ট থেকে স্থলসীমান্ত চুক্তি কার্যকরের মধ্য দিয়ে বাংলাদেশের নাগরিক হিসেবে তারা তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। 

জেলার বোদা উপজেলার ময়দানদিঘী ইউনিয়নের বিলুপ্ত পুটিমারী ছিটমহলের নাগরিক সহিদুল ইসলাম (৬৫) বলেন, কোনদিন ভোট দেইনি। এবার ভোট দেওয়া শিখলাম। 

একই ছিটমহলের তছলিমউদ্দিন বলেন, সকাল সকাল পরিবার পরিজন নিয়ে এসে ভোট দিয়েছি। নির্বিঘ্নে ভোট দিতে পেরে দারুণ খুশি। 

ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মোকাররম হোসেন বলেন, বিলুপ্ত ছিটমহলের ভোটার হওয়ায় সকাল থেকেই ভোট কেন্দ্রে ভোটারের উপস্থিতি অনেক বেশি ছিল। নারী-পুরুষ ভোটাররা সকালে একযোগে এসে ভোট দিয়ে যান। 

পঞ্চগড় জেলা নির্বাচন কর্মকর্তা মো. আশ্রাফুল আলম বলেন, পঞ্চগড়ের দুইটি নির্বাচনী এলাকার ২৮৬টি ভোট কেন্দ্রে সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। পঞ্চগড়-১ আসনের সদর উপজেলার হাফিজাবাদ ও হাড়িভাসা ইউনিয়নের ৭টি ছিটমহলের মোট ভোটার ১ হাজার ২৫ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৫২৭ জন এবং নারী ভোটার ৪৯৮ জন। পঞ্চগড়-২ আসনের বোদা উপজেলায় ময়দানদিঘী, কাজলদিঘী কালিয়াগঞ্জ, বড়শশী ও মাড়েয়া ইউনিয়নে ও দেবীগঞ্জ উপজেলার দেবীগঞ্জ, টেপ্রিগঞ্জ ও চিলাহাটি ইউনিয়নের ২৯টি ছিটমহলে মোট ভোটার ৭ হাজার ৯১০ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৩ হাজার ১৪৭ জন নারী ভোটার ৩ হাজার ৭৬৩ জন।