• শুক্রবার, অক্টোবর ৩০, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৫৬ রাত

বঙ্গবন্ধু পরিবারের ৯ সদস্যই নির্বাচনে জয়ী

  • প্রকাশিত ০৯:১২ রাত ডিসেম্বর ৩১, ২০১৮
xx

বঙ্গবন্ধু পরিবারের নতুন দুই সদস্য শেখ তন্ময় ও শেখ জুয়েল প্রথমবারের মতো নির্বাচনে অংশ নিয়ে জয়লাভ করেছেন। দশম জাতীয় সংসদে বঙ্গবন্ধু পরিবারের সাত সদস্য ছিলেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের নয় সদস্যই বিজয়ী হয়েছেন।

গতকাল রোববার অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগের টিকিটে অংশ নেন আটজন। অন্যদিকে ফরিদপুর-৪ আসন থেকে স্বতন্ত্রভাবে নির্বাচন করেন মুজিবুর রহমান চৌধুরী ওরফে নিক্সন চৌধুরী।

আট সদস্য হলেন- শেখ হাসিনা, শেখ ফজলুল করিম সেলিম, শেখ ফজলে নূর তাপস, শেখ হেলাল উদ্দিন, নূর-ই-আলম চৌধুরী লিটন, আবুল হাসনাত আব্দুল্লাহ, শেখ সারহান নাসের তন্ময় ও শেখ সালাউদ্দিন জুয়েল।

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোপালগঞ্জ-৩ আসন থেকে ২ লাখ ২৯ হাজার ৫৩৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী এসএম জিলানী পেয়েছেন ১২৩ ভোট। বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো টানা তিনবার প্রধানমন্ত্রী হতে চলেছেন শেখ হাসিনা।

বঙ্গবন্ধু পরিবারের নতুন দুই সদস্য শেখ তন্ময় ও শেখ জুয়েল প্রথমবারের মতো নির্বাচনে অংশ নিয়ে জয়লাভ করেছেন। দশম জাতীয় সংসদে বঙ্গবন্ধু পরিবারের সাত সদস্য ছিলেন।

শেখ হাসিনার ভাতিজা ও শেখ হেলাল উদ্দিনের ছেলে শেখ তন্ময় বাগেরহাট-২ আসন থেকে নির্বাচন করেন। তিনি ২ লাখ ২১ হাজার ২১২ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির এমএ সালাম পান ৪ হাজার ৫৯৭ ভোট।

শেখ হাসিনার চাচাতো ভাই শেখ জুয়েল খুলনা-২ আসন থেকে নির্বাচনে অংশ নেন। এই আসনে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হয়। আওয়ামী লীগ প্রার্থী ১ লাখ ১২ হাজার ১০০ ভোট পেয়ে নির্বাচিত হন। অন্যদিকে ধানের শীষ প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু পান ২৭ হাজার ৩৭৯ ভোট।

গোপালগঞ্জ-২ আসনে শেখ ফজলুল করিম সেলিম পান ২ লাখ ৮১ হাজার ৯০৯ ভোট। ইসলামী আন্দোলনের প্রার্থী তসলিম শিকদার পান ৬০৮ ভোট। বিএনপি প্রার্থী সিরাজুল ইসলাম পান ২৮৬ ভোট।

বঙ্গবন্ধুর একমাত্র ভাই শেখ আবু নাসেরের ছেলে হেলাল বাগেরহাট-১ আসন থেকে নির্বাচনে অংশ নেন। তিনি ২ লাখ ৫২ হাজার ৬৪৬ ভোট পেয়ে নির্বাচিত হন। অন্যদিকে বিএনপি প্রার্থী মো. শেখ মাসুদ রানা পান ১১ হাজার ৪৮৫ ভোট।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে শেখ ফজলুল হক মনির ছেলে শেখ ফজলে নূর তাপস ঢাকা-১০ আসন থেকে বিজয়ী হয়েছেন। তিনি ১ লাখ ৬৮ হাজার ১৭২ ভোট পান। বিএনপি প্রার্থী পান ৪৩ হাজার ৮৩১ ভোট।

শেখ হাসিনার ভাতিজা নূর-ই-আলম চৌধুরী লিটন মাদারীপুর-১ এবং ফুফাতো ভাই আবুল হাসনাত আব্দুল্লাহ বরিশাল-১ আসন থেকে নির্বাচনে অংশ নিয়ে বিজয়ী হয়েছেন। আবুল হাসনাত ২ লাখ ৫ হাজার ৫০২ ভোট এবং লিটন ২ লাখ ২৭ হাজার ৪৫৪ ভোট পেয়ে বিজয়ী হন।

লিটনের ভাই নিক্সন চৌধুরী আওয়ামী লীগ প্রার্থী কাজী জাফর উল্যাহকে হারিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। স্বতন্ত্র প্রার্থী নিক্সন ১ লাখ ৪৪ হাজার ১৯৭ ভোট পান। অন্যদিকে কাজী জাফর পান ৯৪ হাজার ২৩৪ ভোট। এর আগে ২০১৪ সালেও জাফরকে হারিয়ে স্বতন্ত্রভাবে নির্বাচন করে সংসদ সদস্য হন নিক্সন।

72
50
blogger sharing button blogger
buffer sharing button buffer
diaspora sharing button diaspora
digg sharing button digg
douban sharing button douban
email sharing button email
evernote sharing button evernote
flipboard sharing button flipboard
pocket sharing button getpocket
github sharing button github
gmail sharing button gmail
googlebookmarks sharing button googlebookmarks
hackernews sharing button hackernews
instapaper sharing button instapaper
line sharing button line
linkedin sharing button linkedin
livejournal sharing button livejournal
mailru sharing button mailru
medium sharing button medium
meneame sharing button meneame
messenger sharing button messenger
odnoklassniki sharing button odnoklassniki
pinterest sharing button pinterest
print sharing button print
qzone sharing button qzone
reddit sharing button reddit
refind sharing button refind
renren sharing button renren
skype sharing button skype
snapchat sharing button snapchat
surfingbird sharing button surfingbird
telegram sharing button telegram
tumblr sharing button tumblr
twitter sharing button twitter
vk sharing button vk
wechat sharing button wechat
weibo sharing button weibo
whatsapp sharing button whatsapp
wordpress sharing button wordpress
xing sharing button xing
yahoomail sharing button yahoomail