• বুধবার, মার্চ ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৬ রাত

ডাকসু নির্বাচনে বাধা রইল না

  • প্রকাশিত ০৮:২১ রাত জানুয়ারী ৬, ২০১৯
ডাকসু
ডাকসু ভবন। ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৫ শিক্ষার্থীর করা রিটের পরিপ্রেক্ষিতে ছয় মাসের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে গত বছরের ১৭ জানুয়ারি নির্দেশ দেয় হাইকোর্ট

আদালতের দেওয়া আগের স্থগিতাদেশ প্রত্যাহার করায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্র (ডাকসু) নির্বাচনে আর কোনো বাধা রইল না।

রবিবার (৬ জানুয়ারি) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ শুনানি শেষে চেম্বার আদালতের আগের স্থগিতাদেশ প্রত্যাহার করে নেন বলে জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি।

প্রসঙ্গত, ডাকসু নির্বাচনের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৫ শিক্ষার্থীর করা রিটের পরিপ্রেক্ষিতে ছয় মাসের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে গত বছরের ১৭ জানুয়ারি নির্দেশ দেয় হাইকোর্ট।

ওই নির্দেশ পালন না হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ তিনজনের বিরুদ্ধে গত ৪ সেপ্টেম্বর আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়। পরে ১২ সেপ্টেম্বর আদালত অবমাননার মামলা হয়।

পরবর্তীতে ঢাবি কর্তৃপক্ষ ছয় মাসের মধ্যে নির্বাচন করতে হাইকোর্টের দেয়া রায় স্থগিত চেয়ে আপিল বিভাগে লিভ টু আপিল করে এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র সংগঠনের সদস্যদের ডেকে ডাকসু নির্বাচন নিয়ে আলোচনা করে।

এছাড়া আগামী মার্চের মধ্যে নির্বাচন হবে ঢাবি কর্তৃপক্ষের এমন প্রতিশ্রুতির প্রেক্ষাপটে আদালত অবমাননার তালিকা থেকে এই মামলাটি সরিয়ে রাখা হয়। আর আজকের প্রেক্ষাপটে প্রতিশ্রুতি অনুযায়ী মার্চের মধ্যেই ডাকসু নির্বাচন সম্পন্ন করতে হবে কর্তৃপক্ষকে।