• বৃহস্পতিবার, জুন ২৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩০ রাত

‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৯’ শুরু হচ্ছে বৃহস্পতিবার

  • প্রকাশিত ১১:০৮ সকাল জানুয়ারী ৮, ২০১৯
ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৯
ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৯

বিশ্বের ৬০ দেশ থেকে এ উৎসবে যোগ দেবেন আন্তর্জাতিক খ্যাতিমান চলচ্চিত্রকার, সাংবাদিক, চলচ্চিত্র সমালোচক এবং অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যরা।

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ এই স্লোগানে বৃহস্পতিবার (১০ জানুয়ারি) থেকে  শুরু হতে যাচ্ছে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৯’। নয় দিনব্যাপী উৎসব চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত। রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে চলচ্চিত্র উৎসবটি শুরু হতে যাচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বাসস। 

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ উৎসবে প্রদর্শনের জন্য ৬০টি দেশের দুই শতাধিক চলচ্চিত্র নির্বাচন করা হয়েছে।নির্বাচিত চলচ্চিত্রগুলো কয়েকটি সেশনে প্রদর্শিত হবে। সেশনগুলো হচ্ছে- এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্টোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেসন ফিল্ম, স্প্রিরিচুয়াল ফিল্মস, ইনপিপেন্ডট ফিল্ম এবং উইমেন্স ফিল্মস। বিশ্বের ৬০ দেশ থেকে এ উৎসবে যোগ দেবেন আন্তর্জাতিক খ্যাতিমান চলচ্চিত্রকার, সাংবাদিক, চলচ্চিত্র সমালোচক এবং অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যরা।
 
 এছাড়াও প্রতিবারের মতো এবারও উৎসবে ১১ ও ১২ জানুয়ারি রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেস মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘উইমেন্স ফিল্ম মেকারস কনফারেন্স’। আন্তর্জাতিক নারী চলচ্চিত্র নির্মাতা ও ব্যক্তিত্বরা অংশ নেবেন। আয়োজক প্রতিষ্ঠান রেইবো’র পক্ষ থেকে জানানো হয়, সারাবিশ্বেই নারীদের অবস্থান পরিবর্তন ঘটছে। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশেও নারীদের সর্বক্ষেত্রে উন্নয়ন ঘটছে। এসব বিষয়ে তথ্যাবলী উৎসবে উপস্থাপিত হবে। এই উদ্দেশ্যে এবারের উৎসবে পঞ্চমবারের মতো নারী চলচ্চিত্র নির্মাতারা অংশ নিচ্ছেন।