• বৃহস্পতিবার, জানুয়ারী ২৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:৪২ রাত

শৈশবে হারিয়ে যেতে পদ্মার পাড়ে ঘুড়ি উৎসব

  • প্রকাশিত ১০:০০ রাত জানুয়ারী ১১, ২০১৯
ঘুড়ি উৎসবে
এইভাবেই ঘুড়ি উৎসবে শৈশবের আনন্দে মেতে ওঠেন ছেলে থেকে বৃদ্ধ সবাই। ছবি : ইউএনবি।

'একসাথে এত ঘুড়ি কখনও দেখিনি'

‘চলো হারাই শৈশবে’ প্রতিপাদ্যকে সামনে রেখে ঘুড়ি উৎসবের আয়োজন করেছে ফরিদপুরের বাসিন্দাদের ফেসবুক পেজ ‘ফরিদপুর   সিটি’।

শুক্রবার (১১ জানুয়ারি) দুপুরে সদর উপজেলার ধলার মোড় এলাকায় পদ্মা নদীর পাড়ে এ উৎসব উপলক্ষ্যে ঘুড়ি উড়ানোর প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে বলে ইউএনবির একটি খবরে বলা হয়েছে।

শতাধিক প্রতিযোগী বিভিন্ন আকার, আকৃতি ও রঙের ঘুড়ি নিয়ে প্রতিযোগিতায় অংশ নেন। উল্লেখযোগ্য ঘুড়ির মধ্যে ছিল- জাতীয় পতাকা, মাছ, ঈগল, লেজযুক্ত ও লেজ ছাড়া ঘুড়ি।

উৎসবে অংশ নিতে ফরিদপুর শহরসহ আশপাশের বিভিন্ন উপজেলা থেকে হাজারো দর্শনার্থী ভিড় করেন। দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ওই এলাকায় এক উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়।

উৎসবে ঘুড়ি নিয়ে আসা মো. সালমান শেখ বলেন, "একসাথে এত ঘুড়ি কখনও দেখিনি। আয়োজকদের অবশ্যই ধন্যবাদ জানাতে হবে যে তারা একদিনের জন্য হলেও আমাদের ছোট বেলার স্মৃতিকে মনে করিয়ে দিয়েছেন।"

উৎসবের অন্যতম আয়োজক ‘ফরিদপুর সিটি’ ফেসবুক পেজের এসএম ইশতিয়াক জানান, আবহমান বাংলার হারিয়ে যাওয়া লোকায়ত উৎসবগুলো পুনরায় জনপ্রিয় করে তোলার জন্যই তাদের এ উদ্যোগ।

তিনি বলেন, "এ আয়োজনের মূল লক্ষ্য হলো ফরিদপুরকে সারা দেশসহ বহির্বিশ্বে পরিচিত করা। তথ্যপ্রযুক্তির এ যুগে আমরা ফরিদপুরের ইতিহাস-ঐহিত্যকে ছড়িয়ে দিতে চাই। এ নিয়ে ফরিদপুরে তৃতীয়বারের মত ঘুড়ি উৎসব অনুষ্ঠিত হচ্ছে।"

রাতে ফানুস উড়ানোর মধ্যে দিয়ে উৎসবের শেষ হয়।