• বুধবার, মার্চ ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৬ রাত

মোস্তাফা জব্বার: ১% মেয়েকেও উচ্চশিক্ষা বঞ্চিত করতে পারবেন না শফি

  • প্রকাশিত ০৯:২৬ রাত জানুয়ারী ১২, ২০১৯
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: মাহমুদ হোসেন অপু/ঢাকা ট্রিবিউন (ফাইল ছবি)।

'আমাদের প্রধানমন্ত্রী 'হ্যামিলনের বাঁশিওয়ালা', শফি নন'

হেফাজতে ইসলামের প্রধান শাহ আহমদ শফির সমালোচনা করে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ১ শতাংশ মেয়েকেও উচ্চশিক্ষা থেকে দূরে সরাতে পারবেন না শফি।

শনিবার (১২ জানুয়ারি) রাজধানীর ব্র্যাক অডিটরিয়ামে “ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন - আর উই রেডি” শীর্ষক এক আলোচনা সবায় একথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, “বর্তমানে দেশে নারীদের ৫৩ শতাংশ উচ্চশিক্ষা গ্রহণ করছেন এবং তাদের কারও পথেই শফি বাধা হয়ে দাঁড়াতে পারবেন না।”

“আমাদের প্রধানমন্ত্রী 'হ্যামিলনের বাঁশিওয়ালা', শফি নন।”যোগ করেন মন্ত্রী, আগামী দিনে শিল্প বিপ্লবে নারীরা সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

মোস্তাফা জব্বার আরও বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা জ্ঞান ও শিক্ষাক্ষেত্রে নারীদের সাফল্যের জন্য সর্বোচ্চ চেষ্টা করছেন।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, “সম্প্রতি মিরপুরের চারটি মাদ্রাসা পরিদর্শনকালে সেখানকার প্রত্যেক ছাত্রের হাতে ট্যাব দেখেছি।” এই ঘটনাকে তিনি মাদ্রাসা শিক্ষার্থীদের জ্ঞান আহরণ ইচ্ছার প্রমাণ হিসেবে উল্লেখ করেন।


প্রসঙ্গত, শুক্রবার (১১ জানুয়ারি) হেফাজতে ইসলামের প্রধান আল্লামা আহমদ শফি চট্টগ্রামের হাটহাজারি মাদ্রাসার বার্ষিক অনুষ্ঠানে উপস্থিত মুসল্লীদের কাছ থেকে তাদের মেয়েদের স্কুল, কলেজে না পাঠানোর ওয়াদা আদায় করেন। তিনি বলেছিলেন, “মেয়েদেরকে স্কুল-কলেজে যেতে দেবেন না। তাদেরকে সর্বোচ্চ চতুর্থ কিংবা পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াতে পারেন।”