• রবিবার, ফেব্রুয়ারি ২৩, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৩৩ রাত

আশুলিয়ায় শ্রমিক-পুলিশ সংঘর্ষে আহত ১০

  • প্রকাশিত ০৩:২০ বিকেল জানুয়ারী ১৩, ২০১৯
পুলিশ
রবিবার সাভারে একটি পোশাক কারখানার সামনে পুলিশের অবস্থান। ছবি: ঢাকা ট্রিবিউন।

৫১টি পোশাক কারখানা ছুটি ঘোষণা

আশুলিয়ায় মজুরি বৈষম্যের অভিযোগে টানা ৭ম দিনের মতো শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। এসময় শ্রমিকদের মহাসড়ক থেকে সড়িয়ে দিতে গেলে পুলিশের সাথে শ্রমিকদের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে প্রায় ১০ শ্রমিক আহত হয়। 

রবিবার (১৩ জানুয়ারি) সকালে আব্দুল্লাপুর-বাইপাইল মহাসড়কের জামগড়া এলাকায় এ ঘটনা ঘটে। এছাড়াও শ্রমিক বিক্ষোভের মুখে ওই এলাকার ৫১টি পোশাক কারখানা রবিবারের মতো ছুটি ঘোষনা করা হয়েছে।

কারখানার শ্রমিক ও পুলিশ সুত্র জানায়, রবিবার সকাল ৮ টার পর থেকেই শ্রমিকরা আব্দুল্লাপুর-বাইরাইন সড়কে নেমে আসে। এসময় জামগড়া এলাকার বেশ কিছু কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌছে শ্রমিকদের সড়িয়ে দেওয়ার চেষ্টা করে। পরে সকাল সাড়ে নয়টার দিকে বিক্ষুব্দ শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করলে পুলিশও লাঠিচার্য শুরু করে। এসময় শুরু হয়ে যায় উভয় পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা। পরে টিয়ারসেল ও জলকামান নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়। এতে প্রায় ১০ শ্রমিক আহত হয়। ওই এলাকায় বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রনে রয়েছে।

শিল্প পুলিশ ঢাকা-১ এর এসপি সানা সামিনুর রহমান বলেন, "শ্রমিকরা সকালে সড়ক অবরোধ করলে জলকামান নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রনে রয়েছে"। 

এছাড়াও যে কোন অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে বলেও তিনি জানান।