• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:২৮ রাত

জর্জিয়ার স্টেট সিনেটর হিসেবে শপথ নিলেন বাংলাদেশের শেখ রহমান

  • প্রকাশিত ০৪:২৬ বিকেল জানুয়ারী ১৭, ২০১৯
শেখ রহমান
শেখ রহমান ছবি: সংগৃহীত

রহমান যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনও মুসলিম ও বাংলাদেশি যিনি জর্জিয়ার সিনেটর হলেন

যুক্তরাষ্ট্রের আইন প্রণেতা বা সিনেটর হিসেবে প্রথম বাংলাদেশি হিসেবে শপথ নিয়েছেন শেখ রহমান চন্দন। গত সোমবার (১৭ জানুয়ারি) জর্জিয়া অঙ্গরাজ্যের জেনারেল অ্যাসেম্বলিতে শপথ নেন তিনি।

জর্জিয়ার জিনিট কাউন্টি থেকে প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট প্রার্থী কার্ট থম্পসনকে পরাজিত করে আইনপ্রণেতা হিসেবে নির্বাচিত হন বাংলাদেশি এই অভিবাসী।

রহমান যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনও মুসলিম ও বাংলাদেশি যিনি জর্জিয়ার সিনেটর হলেন। তবে তার এই বিজয়ের পথ খুব সহজ ছিলনা। ১৯৮১ সালে যুক্তরাষ্ট্রে আসা শেখ রহমানের জন্ম এবং বেড়ে ওঠা দুটোই বাংলাদেশে। বর্তমানে ব্যবসাকে পেশা হিসেবে নেওয়া এই বাংলাদেশিকেও একজন অভিবাসী হিসেবে বর্ণবাদের শিকার হতে হয়েছে। 

আরও পড়ুন- প্রথম মুসলিম হিসেবে জর্জিয়া স্টেট সিনেটর হলেন বাংলাদেশের শেখ রহমান

বেশ কয়েকবছর ধরে জর্জিয়া ডেমোক্রেটিক পার্টির একজন সক্রিয় সদস্য শেখ রহমান। তিনি দুইবার ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশনে প্রতিনিধি হিসেবেও যোগ দেন। এরপর এবছরই তিনি স্টেট সিনেট নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নেন এবং বিজয়ী হন।

এই সাফল্যকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি কমিউনিটির বিজয় অ্যাখ্যা দিয়ে শেখ রহমান চন্দন বলেন, যুক্তরাষ্ট্রে আমাদের উজ্জ্বল ভবিষ্যতের সম্ভাবনা রয়েছে। আর সেটাকে কাজে লাগাতে আমাদেরকে মূলধারার রাজনীতি করতে হবে নিজেদের সর্বোচ্চ দিয়ে। বাংলাদেশকে আমরা ভালবাসবো কিন্তু এখানে বাংলাদেশের রাজনীতি করবো না। আমাদেরকে এগিয়ে যেতে হলে মার্কিন রাজনীতির সাথে তাল মিলিয়ে চলতে হবে যেমনটা চলছে অন্যান্য কমিউনিটিতে।