• বুধবার, অক্টোবর ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৭ রাত

ঢাকাসহ চার জেলার শিক্ষা প্রতিষ্ঠানে দুদকের অভিযান

  • প্রকাশিত ০৭:১৮ রাত জানুয়ারী ৩০, ২০১৯
দুদক
দুর্নীতি দমন কমিশন (দুদক) কার্যালয়। ফাইল ছবি।

অভিযানে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষকদের অনুপস্থিতিসহ এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়ের প্রমাণ মেলে

শিক্ষার পরিবেশ, মান, ভর্তি ও এসএসসি পরীক্ষার ফরম পূরণে অনিয়ম-দুর্নীতির অভিযোগে ঢাকা, রাঙামাটি, দিনাজপুর ও ফরিদপুরের ১৪টি শিক্ষা প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

বুধবার (৩০ জানুয়ারি) এ অভিযান চালানো হয়।

দুদক জানায়, দিনাজপুরের নবাবগঞ্জের কাঞ্চনডোব সরকারি প্রাথমিক বিদ্যালয়, রঘুনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, গরীবপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, রহিমাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিন্নাগাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং নবাবগঞ্জ মডেল প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করে ৬ জন প্রধান শিক্ষককে অনুপস্থিত পাওয়া গেছে।

ফরিদপুর সদরের ৪টি বিদ্যালয়ে অভিযান হয়। এর মধ্যে টেপাখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন শিক্ষককে স্কুলে অনুপস্থিত পাওয়া যায়। তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। অভিযানের সময় বিষ্ণুপুর উচ্চ বিদ্যালয়, হালিমা গার্লস স্কুল ও কলেজে এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগের প্রমাণ মেলে।

অভিযানের সময় রাঙ্গামাটির রাণীদয়াময়ী উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় ২ হাজার টাকা করে অতিরিক্ত ফি আদায়ের প্রমাণ পায় দুদক। আদায় করা অতিরিক্ত টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

অভিযানের বিষয়ে দুদক এনফোর্সমেন্ট ইউনিটের প্রধান সমন্বয়ক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, "শিক্ষা ব্যবস্থায় বিরাজমান অবক্ষয় ও বিশৃঙ্খলা দূর করতে দুদকের এ অভিযান অব্যাহত থাকবে। প্রশাসন ও শিক্ষার্থীদের পাশাপাশি সাধারণ মানুষকেও দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হতে হবে।"