• বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৬:৪৯ সন্ধ্যা

রূপপুরের জন্য ইউরেনিয়াম সংগ্রহে রুশ কোম্পানির সাথে প্রাথমিক চুক্তি সম্পন্ন

  • প্রকাশিত ১১:৩৩ রাত জানুয়ারী ৩১, ২০১৯
চুক্তি স্বাক্ষর
বৃহস্পতিবার সচিবালয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশের পক্ষে পরমাণু শক্তি কমিশনের সদস্য (পরিকল্পনা ও উন্নয়ন) ড. ইমতিয়াজ কামাল এবং রাশিয়ার পক্ষে রোসাটমের ভাইস প্রেসিডেন্ট নিকিতা মেইজিন ইউরেনিয়াম আমদানি সংক্রান্ত প্রাথমিক চুক্তিতে স্বাক্ষর করেন। ছবি: পিআইডি

বৃহস্পতিবার বাংলাদেশের পক্ষে পরমাণু শক্তি কমিশনের সদস্য ড. ইমতিয়াজ কামাল চুক্তিতে স্বাক্ষর করেন

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি ইউরেনিয়াম আমদানির জন্য রাশিয়ান কোম্পানি ইভিইএল’র সঙ্গে প্রাথমিক পর্যায়ের চুক্তি স্বাক্ষর করেছে সরকার।

বৃহস্পতিবার সচিবালয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশের পক্ষে পরমাণু শক্তি কমিশনের সদস্য (পরিকল্পনা ও উন্নয়ন) ড. ইমতিয়াজ কামাল এবং রাশিয়ার পক্ষে রোসাটমের ভাইস প্রেসিডেন্ট নিকিতা মেইজিন চুক্তিতে স্বাক্ষর করেন বলে ইউএনবি জানিয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান আশা প্রকাশ করেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য রাশিয়া থেকে ইউরেনিয়াম জ্বালানি আনার যে কার্যক্রম তা নির্ধারিত সময়ের মধ্যেই শেষ হবে।

এ সময় বিজ্ঞান ও প্রযুক্তি সচিব আনোয়ার হোসেন, রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. এসএম সাইফুল হকসহ মন্ত্রণালয় ও রাশিয়ান ফেডারেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।