• বুধবার, ডিসেম্বর ১১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:১৮ রাত

এসএসসির প্রশ্নপত্রে ছাপার ত্রুটি, যশোর বোর্ডের পরীক্ষা বাতিল

  • প্রকাশিত ১২:৫৮ দুপুর ফেব্রুয়ারি ১২, ২০১৯
সএসসি পরীক্ষায় যশোর বোর্ডে আইসিটি বিষয়ের প্রশ্নপত্রে
এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে আইসিটি বিষয়ের প্রশ্নপত্র। ছবি : সংগৃহীত

এ সমস্য শুধু খুলনাতেই নয়, যশোর বোর্ডের অধিকাংশ কেন্দ্রেই হয়েছে।

চলমান এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে আইসিটি বিষয়ের প্রশ্নপত্রে ছাপা ত্রুটির কারণে পরীক্ষা বাতিল করা হয়েছে। আজ মঙ্গলবার সকালে শুরু হওয়া পরীক্ষা বাতিলের সিদ্ধান্তের কথা জানান বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র। 

মাধব চন্দ্র জানান, প্রশ্নপত্রে বিজি প্রেসের ছাপা ত্রুটির কারণে মঙ্গলবারের পরীক্ষা স্থগিত করা হয়েছে। এ সমস্য শুধু খুলনাতেই নয়, যশোর বোর্ডের অধিকাংশ কেন্দ্রেই হয়েছে।

জানা যায়, মঙ্গলবার সকাল ১০টায় এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের আইসিটি বিষয়ে নির্ধারিত দিন ছিলো। যথারীতি ছাত্রছাত্রীরা নির্ধারিত সময়ের আগেই স্কুলে পৌঁছে যায়। কিন্তু খুলনা সরকারি মডেল স্কুল কর্তৃপক্ষ প্রথমেই তাদের হাতে তুলে দেয় ত্রুটিপূর্ণ প্রশ্নপত্র। এই প্রশ্নপত্রের প্রথম পৃষ্ঠায় আইসিটি এবং অপর পৃষ্ঠায় ক্যারিয়ার শিক্ষার প্রশ্ন ছিল। ফলে ছাত্রছাত্রীরা হৈ-চৈ শুরু করে। 

পরে সেখানে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এনডিসি জাকির হোসেন সেখানে পৌঁছে বিষয়টি নিরসনের চেষ্টা করেন। কিন্তু ততক্ষনে বাইরে অভিভাবকদের মধ্যে এ বিষয়টি ছড়িয়ে পড়লে তারা উত্তেজিত হয়ে পড়েন। পরে বেলা ১১টার কিছু পর নতুন প্রশ্ন নিয়ে তিনি কেন্দ্রে প্রবেশ করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জাকির হোসেন অভিভাবকদের বলেন, প্রশ্নে ত্রুটি থাকায় একটু সমস্যা হয়েছে। সেটা সমাধান করা হয়েছে। ছাত্রছাত্রীদের হাতে প্রশ্ন পৌঁছে গেছে। তারা পরীক্ষা দিচ্ছে। 

সরকারি মডেল স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক পবিত্র কুমার বিশ্বাস বলেন, বোর্ড কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে পরীক্ষা স্থগিত করা হয়েছে।