• শনিবার, জুলাই ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:৫২ সকাল

মিয়ানমারের মানচিত্রে বাংলাদেশের সমুদ্রসীমা, রাষ্ট্রদূতকে তলব

  • প্রকাশিত ০৫:২২ সন্ধ্যা ফেব্রুয়ারি ১৪, ২০১৯
সেন্ট মার্টিন
ছবি: সৈয়দ জাকির হোসেন/ঢাকা ট্রিবিউন

মিয়ানমারের একটি সরকারি ওয়েবসাইটে যে মানচিত্রের ছবি ব্যবহার করা হয়েছে তাতে বাংলাদেশের সমুদ্রসীমার কিছু অংশ রয়েছে

মিয়ানমারের সরকারি ওয়েবসাইটের মানচিত্রে বাংলাদেশের সমুদ্রের কিছু অংশকে নিজেদের বলে দেখানোর ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) দক্ষিণ এশিয়া অণু বিভাগের মহাপরিচালক এম দেলোয়ার হোসেন দেশটির ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত অং খোয়াকে তলব করে এ বিষয়ে প্রতিবাদপত্র হস্তান্তর করেন।

প্রতিবাদপত্রে বলা হয়, মিয়ানমারের একটি সরকারি ওয়েবসাইটে যে মানচিত্রের ছবি ব্যবহার করা হয়েছে তাতে বাংলাদেশের সমুদ্রসীমার কিছু অংশ রয়েছে। বাংলাদেশ এর তীব্র প্রতিবাদ জানায় এবং অবিলম্বে এই মানচিত্র সংশোধনের জন্য দেশটিকে আহ্বান জানায়।

বৈঠকের পরে দক্ষিণ এশিয়া অণু বিভাগের মহাপরিচালক দেলোয়ার হোসেন সাংবাদিকদের বলেন, গত বছরের ৬ অক্টোবর মিয়ানমার তাদের একটি সরকারি ওয়েবসাইটে একই ধরনের কাজ করেছিল। তখন আমরা তীব্র প্রতিবাদ করে ওই মানচিত্রের সংশোধনী দেওয়ার কথা বলি। বাংলাদেশের চাপের মুখে তখন তারা সেটি সংশোধন করে। এরপরেও ফেব্রুয়ারি মাসে দেশটির আরেকটি ওয়েবসাইটে বাংলাদেশের সমুদ্রসীমার কিছু অংশকে নিজেদের মানচিত্রে দেখিয়েছে দেশটি।

তিনি বলেন, ‘‘আমরা মিয়ানমারের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতকে তলব করে তার কাছে একই ভুলের পুনরাবৃত্তির কারণ জানতে চেয়েছি। এমন ঘটনা ঘটার কোনও কারণ ছিল না বলে তিনি জানিয়ছেন। সেইসঙ্গে তারা তাদের ভুলও স্বীকার করেছেন। আমরা তাদের অবিলম্বে এই ভুল সংশোধনের জন্য বলেছি। এরপর মিয়ানমারের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত এখান থেকেই তাদের দেশে যোগাযোগ করেছে। আগামীকালকালের মধ্যেই তারা মানচিত্রের ভুল ঠিক করার প্রতিশ্রুতি দিয়েছে।’’