• রবিবার, জুলাই ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৩:৩৭ বিকেল

হাওর রক্ষা বাঁধ পরিদর্শনে গিয়ে অসন্তুষ্ট পানিসম্পদ প্রতিমন্ত্রী

  • প্রকাশিত ০৪:১৪ বিকেল ফেব্রুয়ারি ১৫, ২০১৯
পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক
শুক্রবার সুনামগঞ্জের হাওরে ফসল রক্ষা বাঁধ পরিদর্শনে যান পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। ছবি: ঢাকা ট্রিবিউন

তিনি বলেন, এ বছর বর্ষা আসার আগেই সরকার বাঁধ নির্মাণের কাজ শেষ করার চেষ্টা করছে

সুনামগঞ্জে হাওরের ফসল রক্ষা বাঁধ পরিদর্শনে গিয়ে কাজের অগ্রগতি দেখে অসন্তোষ প্রকাশ করেছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম। তিনি বলেন, হাওরের ফসল আগাম বন্যার হাত থেকে রক্ষার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে ফসল রক্ষা বাঁধ নির্মাণ করা হচ্ছে। কিন্তু এখন পর্যন্ত কাজের অগ্রগতি সন্তোষজনক নয়।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১১টার দিকে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় মাটিয়ান হাওরের বিভিন্ন হাওর পরিদর্শন শেষে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এসব কথা বলেন।

তিনি বলেন, ২০১৭ সালে বন্যায় হাওরের ফসল নষ্ট হয়ে গিয়েছিলো। তাই এ বছর বর্ষা আসার আগেই সরকার বাঁধ নির্মাণের কাজ শেষ করার চেষ্টা করছে।

প্রতিমন্ত্রী বলেন, ফসল রক্ষা বাঁধের কাজ আশানুরূপ হচ্ছে না। 

দায়িত্বরত প্রকৌশলীদের আরও সচেতন হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, যেভাবে কাজ হচ্ছে তার ওপর ভিত্তি করে আমরা কোনও পিআইসিকে টাকা দেবো না। কাজের মান পূরণ না হওয়া পর্যন্ত সরকার কাউকে টাকা-পয়সা দিতে রাজি নয়। 

সরেজমিনে ফসল রক্ষা বাঁধ পরিদর্শনকালে পিআইসি সদস্যদের সঙ্গে কথা বলে তিনি জানান, বাঁধ নির্মাণ কাজে আমি গণমাধ্যমকর্মীদের সহযোগিতা চাই। গণমাধ্যমে পরিবেশিত প্রতিবেদন দেখেই আজ আমি এখানে এসেছি। 

গণমাধ্যমকর্মীদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, আপনারা দেখবেন হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণে কোথায় অনিয়ম ও গাফিলতি রয়েছে। এ বিষয়ে প্রতিবেদন করা হলে সেটা সুফল বয়ে আনবে।

এসময় প্রতিমন্ত্রীর উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রনালয়ের সহকারী সচিব মো. ইউসুফ, জেলা প্রশাসক মো. আব্দুল আহাদ, পুলিশ সুপার বরকতুল্লা খান, পাউবোর নির্বাহী প্রকৌশলী আবু বক্কর সিদ্দিক ভুইয়াসহ প্রকল্প বাস্তবায়ন কমিটির সদস্যরা।