• রবিবার, নভেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৮ রাত

মেধার ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের আহ্বান

  • প্রকাশিত ০৮:৫৬ রাত ফেব্রুয়ারি ২২, ২০১৯
ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান
ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। ছবি: সংগৃহীত

‘‘স্বচ্ছতার সাথে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার সব কাজ সম্পন্ন করতে হবে’’

বিশ্ববিদ্যালয়গুলোতে মেধাবী, দক্ষ ও যোগ্য প্রার্থীদেরকে শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়ার আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

শুক্রবার সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) মিলনায়তনে দিনব্যাপী ‘বার্ষিক কর্মসম্পাদন ব্যবস্থাপনা: প্রেক্ষিত শাবিপ্রবি’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান ইউজিসি চেয়ারম্যান।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদেরকে প্রার্থীদের প্রয়োজনীয় যোগ্যতা শিথিল না করার আহ্বান জানিয়ে ইউজিসি চেয়ারম্যান বলেন, স্বচ্ছতার সাথে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার সব কাজ সম্পন্ন করতে হবে।

অধ্যাপক মান্নান আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের কোনও পর্যায়ে দুর্নীতি কাম্য নয়। তিনি শিক্ষার্থীদের গুণগত শিক্ষা ও তাদের দক্ষতা বৃদ্ধিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বিশ্ববিদ্যালয়ের সকলকে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার আহ্বান জানান।

দায়িত্ব গ্রহণের পর বিশ্ববিদ্যালয়ে সেশনজট, র‌্যাগিং, যৌন হয়রানি, দুর্নীতি, মাদকাসক্তি ও জঙ্গিবাদ নির্মূলে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে বলেও দাবি করেন শাবি উপাচার্য।

কর্মশালায় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবদুল গনি, ইউজিসি’র পরিচালক ড. মো. ফখরুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন ও উপ-রেজিস্ট্রার আফম মিফতাউল হক প্রমুখ বক্তব্য রাখেন।