• শনিবার, ডিসেম্বর ১৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫২ রাত

আসাদুজ্জামান নূর: দেশে পরীক্ষার্থী বেশি, শিক্ষার্থী কম

  • প্রকাশিত ০৫:১০ সন্ধ্যা ফেব্রুয়ারি ২৮, ২০১৯
আসাদুজ্জামান নূর
বৃহস্পতিবার ব্রাহ্মণবাড়িয়ার চিনাইরে শিক্ষার্থীদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং ক্ষমতাসীন দলের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। ছবি: ঢাকা ট্রিবিউন

"সবাই পরীক্ষা নিয়ে ব্যস্ত কিন্তু প্রকৃতপক্ষে কেউ কিছু শিখছে না"

ব্রাহ্মণবাড়িয়ার চিনাইরে শিশু মেধা বৃত্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং ক্ষমতাসীন দলের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর বলেছেন, এখন আমাদের দেশে পরীক্ষার্থী বেশি, শিক্ষার্থী কম। সবাই পরীক্ষা নিয়ে ব্যস্ত কিন্তু প্রকৃতপক্ষে কেউ কিছু শিখছে না।

বৃহস্পতিবার দুপুরে জেলার চিনাইর আঞ্জুমান আরা স্কুল এন্ড কলেজ মাঠে আনুষ্ঠানিকভাবে এই মেধাবৃত্তি দেওয়া হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চিনাইর শিশু মেধা বৃত্তি ফাউন্ডেশনের সভাপতি ও মাউশি'র সাবেক মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন।

প্রধান অতিথির বক্তব্যে আসাদুজ্জামান নূর শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, আমরা চাই শিক্ষার্থীরা যেনো প্রকৃত মেধাবী হয়ে ওঠে। জীবনযুদ্ধে জয়ী হতে গেলে প্রত্যেক শিক্ষার্থীকে জ্ঞান অর্জন করতে হবে। এখন আমাদের দেশে পরীক্ষার্থী বেশি, শিক্ষার্থী কম। সবাই পরীক্ষা নিয়ে ব্যস্ত কিন্তু প্রকৃতপক্ষে কেউ কিছু শিখছে না। এখন জিপিএ-৫ দিয়ে হয় না, গোল্ডেন জিপিএ-৫ লাগে। আমরা অজান্তেই শিক্ষার্থীদের মধ্যে গোল্ডেন জিপিএ-৫ এর লোভ দেখাচ্ছি।

আসাদুজ্জামান নূর আক্ষেপ করে বলেন, বইয়ের পাতা সম্পূর্ণ শেষ হয়েছে কিনা তার সদুত্তর দিতে পারেনা শিক্ষার্থীদের। বিষয়টি আপাতদৃষ্টিতে হয়ত ছোট, কিন্তু এই এই কারণেই অনেকের জীবনে উন্নতি করা সম্ভব হয়ে ওঠেনা। তাই লেখাপড়া বলতে আমরা কী বুঝি, তা নিয়ে আমাদের ভাবতে হবে। আমাদের মনে রাখতে হবে বইয়ের পৃষ্ঠা কেবল পৃষ্ঠাই নয়, এগুলো জীবন গড়ার প্রচেষ্টা।

এর আগে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চিনাইর শিশু মেধা বৃত্তি ফাউন্ডেশনের উপদেষ্টা ও বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী। সম্মানিত অতিথির বক্তব্য রাখেন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর আতিকুল ইসলাম।