• মঙ্গলবার, মার্চ ৩১, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৭:২৬ রাত

ব্যবসায়ীদের বাধার মুখে আবার কেমিক্যাল গুদাম উচ্ছেদ শুরু

  • প্রকাশিত ০৪:১২ বিকেল মার্চ ২, ২০১৯
উচ্ছেদ অভিযানে বাধা
বকশিবাজারে কেমিক্যাল গুদাম উচ্ছেদ অভিযানে বাধা দেয় কেমিক্যাল গুদামের মালিকেরা। ছবি: মাহমুদ হোসাইন অপু/ঢাকা ট্রিবিউন।

'আমার সামনে অভিযান চলবে। দেখি কে অভিযানে বাধা দেয়।'

ব্যবসায়ীদের বাধার মুখে স্থগিত হওয়ার পর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকনের নেতৃত্বে আবার কেমিক্যাল গুদাম  উচ্ছেদ শুরু হয়েছে। 

আজ শনিবার দুপুর আড়াইটার দিকে বকশি বাজারের জয়নাথ রোডে পুনরায় এ অভিযান শুরু হয়। 

এর আগে বেলা ১১টার দিকে মোবাইল কোর্ট অভিযান শুরু করে। অভিযানে জয়নাথ রোডের একটি বাসায় কেমিক্যাল গুদাম থাকার অভিযোগে একটি বাড়ির বিদ্যুৎ ও গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করা হয়। তখন স্থানীয় ব্যবসায়ী ও কারখানার কর্মীরা অভিযানে বাধা দেয়।  

এ সময় মোবাইল কোর্টের দায়িত্বে থাকা ডিএসসিসির স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরিফ আহমেদ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে ব্যার্থ হলে অভিযান স্থগিত করা হয়।  পরে দুপুর পৌনে ১টার দিকে তাদের ঘটনাস্থল ছাড়তে বাধ্য করা হয়। 

পুরান ঢাকার বাসিন্দা আবদুর রহমান দাবি করেন, চকবাজারে অগ্নিকাণ্ডের জন্য দায়ী গ্যাস সিলিন্ডার। কিন্তু কর্তৃপক্ষ যেসব কারখানায় অভিযান চালাচ্ছে সেখানে কোনো ক্ষতিকর রাসায়নিক নেই।  

স্থানীয় ব্যবসায়ীরা ঢাকা ট্রিবিউনকে বলেন, প্রশাসন তাদের কারখানার বিরুদ্ধে ব্যবস্থা নিলে সেখানে কর্মরত অনেক শ্রমিকের পরিবারের ওপর প্রভাব পড়বে। 

এ ঘটনার পরে মেয়র খোকন নিজে অভিযান পরিচালনা ঘোষণা দেন। তিনি বলেন, ‘একদল অসাধু ব্যবসায়ী অভিযানে বাধা দিয়েছে। আমি দুপুরে ঘটনাস্থলে যাবো। আমার সামনে অভিযান চলবে। দেখি কে অভিযানে বাধা দেয়। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।'