• সোমবার, সেপ্টেম্বর ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৪ রাত

দেশের মাটি, পানি, জলবায়ু উপযোগী সঠিক উন্নয়ন কৌশল চান প্রধানমন্ত্রী

  • প্রকাশিত ১০:৫১ রাত মার্চ ২, ২০১৯
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
শনিবার রাজধানীর রমনা এলাকায় ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশের (আইইবি) চার দিনব্যাপী ৫৯তম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: ফোকাস বাংলা।

বাংলাদেশ যাতে স্বল্প খরচে সর্বোচ্চ অগ্রগতি অর্জন করতে পারে সে জন্য কৌশল প্রণয়ন করতে প্রকৌশলীদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী

বাংলাদেশ যাতে স্থানীয় মাটি, পানি ও জলবায়ু উপযোগী সঠিক উন্নয়ন কৌশল নিতে পারে সে জন্য নতুন প্রযুক্তি উদ্ভাবনে প্রকৌশলীদের গবেষণায় আরও বেশি মনোযোগ দেয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার রাজধানীর রমনা এলাকায় ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশের (আইইবি) চার দিনব্যাপী ৫৯তম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, "আমরা চাই আপনারা প্রকৌশল খাতে গবেষণায় বিশেষভাবে দৃষ্টি দেবেন...আমাদের গবেষণার মাধ্যমে নতুন প্রযুক্তি উদ্ভাবন করতে হবে যাতে আমরা এমন উন্নয়ন কৌশল নিতে পারি যা আমাদের দেশের মাটি, জনগণ, জলবায়ু ও অন্য সবকিছুর উপযোগী হবে"। 

এসময় বর্তমান বিশ্ব প্রযুক্তির ওপর নির্ভরশীল জানিয়ে শেখ হাসিনা দেশকে এগিয়ে নেয়ার জন্য নতুন কৌশল ব্যবহারের প্রতি জোর দেন। তিনি বলেন, উন্নয়ন পরিকল্পনা নেয়ার সময় স্থানীয় জলবায়ু, ভৌগলিক অবস্থান, মাটি, পানি ও মানুষের বিষয়গুলো বিবেচনায় নিতে হবে।

এছাড়াও, বাংলাদেশ যাতে স্বল্প খরচে সর্বোচ্চ অগ্রগতি অর্জন করতে পারে সে জন্য কৌশল প্রণয়ন করতে প্রকৌশলীদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

আইইবি সভাপতি প্রকৌশলী মোহাম্মদ আবদুস সবুরের সভাপতিত্বে উদ্বোধনী অধিবেশনে আরও বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মঞ্জুর মোর্শেদ, ঢাকা কেন্দ্রের সভাপতি ওয়ালিউল্লাহ শিকদার ও সাধারণ সম্পাদক প্রকৌশলী শাহাদাত হোসেন শিপলু।

উল্লেখ্য, আইইবি ঢাকা কেন্দ্র আয়োজিত চার দিনব্যাপী সম্মেলনে সেমিনার, স্মৃতি বক্তৃতা, শহীদ প্রকৌশলী পরিবারদের সংবর্ধনা, বিদেশি অতিথিদের সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান থাকছে। ১৯৪৮ সালের ৭ মে যাত্রা শুরু করে আইইবি।