• সোমবার, জুন ০১, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:০৪ রাত

কক্সবাজারে ১ মাসে প্রায় ৩৪ কোটি টাকা মুল্যের ইয়াবা উদ্ধার

  • প্রকাশিত ১০:৫৬ সকাল মার্চ ৪, ২০১৯
ইয়াবা
ফাইল ছবি

কক্সবাজারের টেকনাফে ১০২ ইয়াবা কারবারি আত্মসমর্পণের পর আইন শৃংখলা বাহিনী মাদকবিরোধী অভিযান আরও জোরদার করেছে

গত ফেব্রুয়ারি মাসে পৌনে ৩৪ কোটি টাকা মুল্যের ইয়াবা উদ্ধার করেছেন কক্সবাজার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা। কক্সবাজারের টেকনাফে ১০২ ইয়াবা কারবারি আত্মসমর্পণের পর আইন শৃংখলা বাহিনী মাদকবিরোধী অভিযান আরও জোরদার করেছে।  

এরপরও প্রতিদিন কোন না কোন পয়েন্ট দিয়ে আসছে মরণ নেশা ইয়াবা। ইয়াবা কারবারিরা সীমান্তে বিভিন্নভাবে ইয়াবা আনার পথ পরিবর্তন করেছে। স্থল থেকে সমুদ্রপথে টেকনাফ ও কক্সবাজারের বিভিন্ন রুটে ইয়াবা আসছে। যে কোনভাবে ইয়াবা ও সকল ধরণের মাদকদ্রব্য আসা বন্ধ করতে তৎপর রয়েছে আইন শৃংখলা বাহিনী।

আইন শৃংখলা বাহিনীর দেয়া তথ্যমতে, গত ফেব্রুয়ারি মাসে ১১ লাখ ২০ হাজার ২৫১ পিস ইয়াবা উদ্ধার করেছে আইন শৃংখলা বাহিনীর বিভিন্ন সংস্থা। যার আনুমানিক বাজার মুল্য ৩৩ কোটি ৬০ লাখ ৭৫ হাজার ৩শ’ টাকা। এসময় ইয়াবা কারবারের সাথে জড়িত থাকার অপরাধে ৩১৩জনকে গ্রেপ্তার এবং বিভিন্ন থানায় ১৫৫টি মামলা রুজু হয়েছে। এছাড়াও গত ১৬ ফেব্রুয়ারি টেকনাফে স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে ১০২জন ইয়াবা কারবারি আত্মসমর্পণের পর থেকে এই পর্যন্ত কথিত বন্দুকযুদ্ধে মারা গেছে ৭জন ইয়াবা কারবারি উদ্ধারকৃত এসব ইয়াবার মধ্যে কক্সবাজার জেলা পুলিশ ৪ লাখ ৪২ হাজার ২১৫ পিস, টেকনাফ ২নং বিজিবি ৪লাখ ৭১হাজার ২৭৪ (এক লাখ ১লা মার্চ), র‌্যাব-১৫ কক্সবাজার কার্যালয় ১লাখ ৯১ হাজার ৬০০ এবং জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ১৫ হাজার ১৬২ পিস। 

জানতে চাইলে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো: ইকবাল হোসেন বলেন, "মিয়ানমার থেকে ইয়াবা পাচার বন্ধে আমরা কঠোর অবস্থানে। ইয়াবার চালান দেশে প্রবেশ করছে এটি অস্বীকার করার মত কিছুই নেই। প্রতিদিন কোন না কোন সংস্থার হাতে ধরা পড়ছে ইয়াবার চালান। মাদকবিরোধী অভিযানে গত দুই সপ্তাহে বন্দুকযুদ্ধে মারা গেছে ৭ ইয়াবা কারবারি। এর আগে কক্সবাজার জেলায় নিহত হয়েছে ৩৭জন। এছাড়াও ১০২জন ইয়াবা গডফাদার পুলিশের কাছে আত্মসমর্পণ করেছে। এরপরও কেন এবং কিভাবে ইয়াবা সহ মাদক দেশে প্রবেশ করছে তা নিয়ে আমরা উদ্বিগ্ন। এ কারণে আইন শৃংখলা বাহিনীকে নতুন কৌশলে মাঠে নামানো হয়েছে। আমরা চাই যে কোন উপায়ে ইয়াবা পাচার বন্ধ হউক। এজন্য আমরা জিরো টলারেন্স ঘোষনা করছি"।

বিজিবি’র টেকনাফ ৪২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো: আছাদুদ-জামান চৌধুরী বলেন, "ইয়াবা ও অনুপ্রবেশ ঠেকাতে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে নজরদারি বাড়ানো হয়েছে। এরই অংশ হিসাবে প্রতিদিন ইয়াবা বিরোধী অভিযান পরিচালিত হচ্ছে সীমান্তের বিভিন্ন পয়েন্টে। একই সাথে ইয়াবা প্রবেশ ঠেকাতে এলাকায় সামাজিকভাবে জনসচেতনা সৃষ্টি করতে কাজ করছে বিজিবি। ইয়াবা প্রতিরোধ করতে গিয়ে এক সপ্তাহে বিজিবি ও ইয়াবা কারবারিদের সাথে গোলাগুলিতে মারা গেছে ৪জন"।


কক্সবাজার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারি পরিচালক সোমেন মন্ডল বলেন, "আমাদের জনবল কম। এরপরও মাদক বিরোধী অভিযানে আমার সদস্যরা বিরামহীনভাবে কাজ করছে। বিশেষ করে জেলার খুচরা ইয়াবা বিক্রেতাদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করছে"।

মেজর মেহেদী হাসান বলেন, "ইয়াবা কারবারিরা নিরাপদ রুট হিসাবে সাগরপথকে বেচে নেয়ায় সেখানে নজরধারি বৃদ্ধি করছে র‌্যাব। সপ্তাহ নয়,মাদক বিরোধি অভিযানের ধারাবাহিকতায় গত এক মাসে ১ লাখ ৯১ হাজার ৬০০পিস ইয়াবা উদ্ধার এবং ১৭জনকে আটক করা হয়েছে। এ ব্যাপারে ১০টি মামলা দায়ের করা হয়েছে"। 

এছাড়াও বিজিবি বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে ইয়াবা পাচার রোধে নজরদারি জোরদার করেছে। 

51
50
blogger sharing button blogger
buffer sharing button buffer
diaspora sharing button diaspora
digg sharing button digg
douban sharing button douban
email sharing button email
evernote sharing button evernote
flipboard sharing button flipboard
pocket sharing button getpocket
github sharing button github
gmail sharing button gmail
googlebookmarks sharing button googlebookmarks
hackernews sharing button hackernews
instapaper sharing button instapaper
line sharing button line
linkedin sharing button linkedin
livejournal sharing button livejournal
mailru sharing button mailru
medium sharing button medium
meneame sharing button meneame
messenger sharing button messenger
odnoklassniki sharing button odnoklassniki
pinterest sharing button pinterest
print sharing button print
qzone sharing button qzone
reddit sharing button reddit
refind sharing button refind
renren sharing button renren
skype sharing button skype
snapchat sharing button snapchat
surfingbird sharing button surfingbird
telegram sharing button telegram
tumblr sharing button tumblr
twitter sharing button twitter
vk sharing button vk
wechat sharing button wechat
weibo sharing button weibo
whatsapp sharing button whatsapp
wordpress sharing button wordpress
xing sharing button xing
yahoomail sharing button yahoomail