• রবিবার, জুলাই ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০২:১৮ রাত

রাইড শেয়ারিং সেবা: শর্তপূরণ না করায় কাউকেই সনদ দেওয়া হয়নি

  • প্রকাশিত ১০:৩০ রাত মার্চ ৫, ২০১৯
রাইড শেয়ার
রাইড শেয়ারিং সার্ভিস। ফাইল ছবি/মেহেদী হাসান

নীতিমালা বাস্তবায়নের সঙ্গে পুলিশ, নির্বাচন কমিশন ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সংশ্লিষ্টতা থাকায় এই মুহূর্তে রাইড শেয়ারিং প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যাচ্ছে না

নীতিমালার শর্ত পূরণ না হওয়ায় দেশের কোনও রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠানকে তালিকাভুক্তির সনদ প্রদান করা হয়নি বলে জাতীয় সংসদে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের বক্তব্য তুলে ধরা হয়। 

মঙ্গলবার (৫ মার্চ) জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নে মন্ত্রীর তরফে এতথ্য পরিবেশন করা হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

উল্লেখ্য,  সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের বর্তমানে সিঙ্গাপুরে চিকিৎসাধীন রয়েছেন। তবে সংসদের নিয়ম অনুযায়ী বৈঠকে উপস্থিত/অনুপস্থিত যেকোনও মন্ত্রীর প্রশ্নোত্তর তার নামেই পরিবেশন করা হয়।

মন্ত্রীর জবাবে বলা হয়, রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালা জারি হওয়ার পর ১৬টি রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠান তালিকাভুক্তির জন্য আবেদন করেছে। তবে নীতিমালার কিছু শর্ত প্রতিপালন না হওয়ায় আবেদন করা রাইড শেয়ারিং প্রতিষ্ঠানের বিপরীতে এনলিস্টমেন্ট সার্টিফিকেট ইস্যু করা সম্ভব হয়নি। নীতিমালার শর্ত পূরণের জন্য অ্যাপসভিত্তিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। নীতিমালা বাস্তবায়নের সঙ্গে পুলিশ, নির্বাচন কমিশন ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সংশ্লিষ্টতা থাকায় এই মুহূর্তে রাইড শেয়ারিং প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যাচ্ছে না।