• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:২৮ রাত

স্বরাষ্ট্রমন্ত্রী: ক্রসফায়ারের নামে কোনো বাহিনী কাউকে হত্যা করছে না

  • প্রকাশিত ০৭:০২ রাত মার্চ ৯, ২০১৯
আসাদুজ্জামান খাঁন কামাল
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। ফাইল ছবি

আত্মরক্ষার্থে আইনশৃঙ্খলা বাহিনী গুলি করছে বলে দাবি করেন মন্ত্রী

ক্রসফায়ারের নামে কোনো বাহিনী কাউকে হত্যা করছে না বলে দাবি  করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। 

তিনি বলেন, "সুশীল সমাজের অনেকেই সমালোচনা করছেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নাকি নিরপরাধদের ক্রসফায়ারের নামে হত্যা করছে। আমি স্পষ্ট করে বলছি, ক্রসফায়ারের নামে কোনো বাহিনী কাউকে হত্যা করছে না।"

শনিবার (৯ মার্চ) রাজধানীর তেজগাঁও এলাকার বিজি প্রেস মাঠে আয়োজিত মাদকবিরোধী সমাবেশে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, মাদক বিরোধী অভিযানে গেলে যখন অবৈধ অস্ত্র ব্যবহার করে গুলি ছোড়া হচ্ছে তখনই আত্মরক্ষার্থে গুলি করছে আইনশৃঙ্খলা বাহিনী। কাউকে হত্যার উদ্দেশ্যে নয়।

উল্লেখ্য, গত বছরের মে হতে মাদকবিরোধী অভিযান শুরু হওয়ার পর থেকে ক্রসফায়ারে কয়েক 'শ সন্দেহভাজন মাদক ব্যবসায়ী নিহত হন। তার মধ্যে কিছু মৃত্যু দেশে-বিদেশে মানবাধিকার কর্মীদের কাছে সমালোচিত হয়েছে।

"মাদক ব্যবসায়ীদের একটি তালিকা প্রস্তুত করা হয়েছে এবং তা বন্ধ না হওয়া পর্যন্ত এ অভিযান অব্যাহত থাকবে" জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, "প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন।"

কঠোর শাস্তির বিধান রেখে সরকার নতুন আইন করছে জানিয়ে মন্ত্রী আরও বলেন, মাদক নির্মূলে আইনশৃঙ্খলা বাহিনী আরও কঠোর ব্যবস্থা নেবে। 

বর্তমানে কারাগারগুলোতে ৩৫ হাজার ধারণ ক্ষমতার জায়গায় ৯৫ হাজার বন্দী রয়েছেন জানিয়ে মন্ত্রী বলেন, তাদের মধ্যে বেশিরভাগই মাদকের বিভিন্ন মামলায় আটক হয়েছেন।