• সোমবার, জানুয়ারী ২০, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪৫ রাত

১২ মে থেকে সকল টিভি চলবে বঙ্গবন্ধু স্যাটেলাইটে

  • প্রকাশিত ০৫:২৬ সন্ধ্যা মার্চ ১১, ২০১৯
বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট
ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে উৎক্ষেপনের আগে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। ফাইল ছবি

বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ তিন মাস বিনামূল্যে সেবা দেবে বলেও জানান তথ্যমন্ত্রী

আগামী ১২ মে থেকে দেশের সব টিভি চ্যানেলের সম্প্রচার চলবে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে। 

সোমবার (১১ মার্চ) সচিবালয়ে দেশের সব টিভি চ্যানেলের মালিকদের সংগঠন অ্যাসোসিয়েশন অব টিভি চ্যানেল ওনারস (এটকো) নেতাদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ কথা জানান তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

ড. হাছান মাহমুদ বলেন, "১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের একবছর পূর্তি হবে। ১২ মে নাগাদ বাংলাদেশের সব টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচারের ব্যবস্থা নেওয়া হবে।"

যে টিভি সবার আগে সম্প্রচারে আসছে সে অনুযায়ী সিরিয়াল করতে হবে—এ কথা জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, আইন অনুযায়ী বিদেশের চ্যানেলের মাধ্যমে দেশি বিজ্ঞাপন দেয়া যাবে না।

এ আইন অমান্য করলে ১ এপ্রিল থেকে ব্যবস্থা নেয়ার কথা জানান তিনি। বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ তিন মাস বিনামূল্যে সেবা দেবে বলেও এ সময় জানান তথ্যমন্ত্রী।

তিনি জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহারের মূল্য পরে নির্ধারন করা হবে।

উল্লেখ্য, গত বছরের ১২ মে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের মধ্যে দিয়ে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট যুগে প্রবেশ করে বাংলাদেশ। এরপর ৩১ জুলাই এ স্যাটেলাইটের জন্য গাজীপুর ও রাঙামাটির বেতবুনিয়ায় দুটি উপগ্রহ ভূ-কেন্দ্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গাজীপুর গ্রাউন্ড স্টেশন থেকে সার্বক্ষণিক মহাকাশে থাকা বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর গতিবিধি ও অবস্থান পর্যবেক্ষণ করা হচ্ছে। প্রথম কয়েক মাস নির্মাতা প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালেস এলিনিয়া দেখভাল করলেও গত বছরের ৯ নভেম্বর মালিকানা হস্তান্তর করে বাংলাদেশের কাছে।