• শুক্রবার, ডিসেম্বর ০৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:১৭ রাত

আইনমন্ত্রী: মানুষকে ধোঁকা দিতে ফিলিপিনো ব্যাংকের মামলা

  • প্রকাশিত ০৮:১৬ রাত মার্চ ১৪, ২০১৯
আইনমন্ত্রী আনিসুল হক
জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইযুমি (বামে) বৃহস্পতিবার সচিবালয়ে আইনমন্ত্রী আনিসুল হকের সাথে সাক্ষাৎ করেন। ছবি: পিআইডি।

বৃহস্পতিবার সচিবালয়ে জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইযুমির সাথে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন

ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি) নিজ দেশের মানুষকে ধোঁকা দিতে বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে মানহানির মামলা করেছে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার সচিবালয়ে জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইযুমির সাথে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন বলে ইউএনবি জানিয়েছে।

আইনমন্ত্রী বলেন, “আরসিবিসির কর্মকর্তাদের পদক্ষেপ সত্যিকারের আইনি আচরণ মনে হয়নি। মামলাটি করা হয়েছে তাদের নিজ দেশের মানুষকে ধোঁকা দেয়ার জন্য। হ্যাকিংয়ের জন্য তাদের আচরণকেই দায়ী করেছিল ফিলিপাইনের সরকার এবং সিনেট”।

বাংলাদেশ ব্যাংক আইনি পন্থায় তাদের বিরুদ্ধে কোনো মামলা করলে সেটি মানহানিকর কিছু হবে না বলেও তিনি মন্তব্য করেন এসময়। এছাড়াও সাক্ষাতে জাপানি রাষ্ট্রদূতকে হলি আর্টিজান মামলার বিচারের সর্বশেষ অবস্থা সম্পর্কে জানান আইনমন্ত্রী।

এ প্রসঙ্গে আনিসুল হক জাপানি রাষ্ট্রদূতকে বলেন, “পর্যন্ত ১৭ জনের সাক্ষ্য নেয়া হয়েছে। এ মামলায় মোট সাক্ষী ২১১ জন। ২১১ জন সাক্ষী থাকলেও প্রসিকিউশন মনে করলে সবার সাক্ষী নিতে পারে। তবে মামলার বিচার অনেক দূর এগিয়েছে”।

জাপানের রাষ্ট্রদূতের সাথে আলাপের বিষয় নিয়ে আনিসুল হক জানান, ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিসে বিচারপতি নির্বাচনে জাপানি প্রার্থীর প্রতি বাংলাদেশের সমর্থন চেয়েছে দেশটি।