• বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৪৯ রাত

নিউজিল্যান্ড থেকে ৫ বাংলাদেশির মরদেহ আনার প্রক্রিয়া শুরু সোমবার

  • প্রকাশিত ০৮:৫৫ রাত মার্চ ১৭, ২০১৯
ক্রাইস্টচার্চ
হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে আল নুর মসজিদের সামনে অস্থায়ী সৌধে ফুলের তোড়া রেখে যান ক্রাইস্টচার্চবাসী। ছবি: এএফপি।

রবিবার টেলিফোনে এ খবর নিশ্চিত করেছেন নিউজিল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সুফিউর রহমান

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলায় নিহত ৫ বাংলাদেশির মরদেহ আনার প্রক্রিয়া আগামী সোমবার থেকে শুরু হবে। রবিবার টেলিফোনে এ খবর নিশ্চিত করেছেন নিউজিল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সুফিউর রহমান।

সুফিউর রহমান বলেন, "সন্ত্রাসী হামলায় নিহত অর্ধশত ব্যক্তির মধ্যে পাঁচজন বাংলাদেশি নাগরিকের পরিচয় শনাক্ত করা হয়েছে। আগামীকাল (সোমবার) থেকে মরদেহ দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হবে"।

তিনি আরো বলেন, "নিহতদের স্বজনদের নিউজিল্যান্ডে আনার উদ্যোগ নিয়েছে সরকার। সব আনুষ্ঠানিকতা শেষ হলে স্বজনদের কাছে মরদেহ হস্তান্তর করা হবে"।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও এক বার্তায় জানান, "সন্ত্রাসী হামলায় নিহত বাংলাদেশিদের মরদেহ ফিরিয়ে আনতে স্বজনদের নিউজিল্যান্ড নিয়ে যাবে সরকার। বাংলাদেশি যারা নিহত হয়েছেন, এরই মধ্যে যাদের পরিচয় পাওয়া গেছে, সেসব পরিবার থেকে একজন করে সদস্যকে সরকারি খরচে নিউজিল্যান্ড নিয়ে যাওয়া হবে"।

উল্লেখ্য, গত শুক্রবার দুপুরে জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের হ্যাগলি পার্কের মসজিদ আল নূর ও শহরতলী লিনউডের মসজিদে হামলা চালায় বন্দুকধারী এক যুবক। এই হামলায় এখন পর্যন্ত ৫০ জনের মৃত্যু হয়েছে। গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আরও ৪৮ জন। উগ্রবাদী শ্বেতাঙ্গ ভাবাদর্শের অস্ট্রেলীয় যুবক ব্রেন্টন, ইউরোপের অভিবাসী মুসলিমদের ওপর ঘৃণার বশবর্তী হয়ে এই হামলা চালিয়েছেন বলে জানায় আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।