• রবিবার, জুলাই ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৩:৩৭ বিকেল

মোমবাতি জ্বালিয়ে নিউজিল্যান্ডে নিহতদের স্মরণ

  • প্রকাশিত ০৮:২৯ রাত মার্চ ১৯, ২০১৯
মোমবাতি
মঙ্গলবার নওগাঁয় মোমবাতি জ্বালিয়ে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় নিহতদের স্মরণ করা হয়। ছবি: ঢাকা ট্রিবিউন

আলোক প্রজ্জ্বলন কর্মসূচির শুরুতে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের দু'টি মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়

মোমবাতি জ্বালিয়ে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণ করেছে নওগাঁবাসী। শহরের প্যারিমোহন সাধারণ গ্রন্থাগার মুক্তমঞ্চের সামনে মঙ্গলবার সন্ধ্যায় এ আলোক প্রজ্জ্বলন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এর আয়োজন করে স্থানীয় সামাজিক-সাংস্কৃতিক সংগঠন 'একুশে পরিষদ নওগাঁ'।

আলোক প্রজ্জ্বলন কর্মসূচির শুরুতে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের দু'টি মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। 

পরে একুশে পরিষদের সভাপতি ডিএম আব্দুল বারীর সভাপতিত্বে এবং পরিষদের সাধারণ সম্পাদক মেহমুদ মোস্তফার সঞ্চালনায় শোকসভায় বক্তব্য রাখেন- সংগঠনটির উপদেষ্টা ওহিদুর রহমান, সজল কুমার চৌধুরী, শরিফুল ইসলাম খান, মর্ত্তুজা রেজা, বিন আলী পিন্টু, নাইস পারভিন প্রমুখ।

বক্তারা বলেন, নিউজিল্যান্ডের মসজিদে মুসল্লীদের ওপর হামলার ঘটনা নিঃসন্দেহে একটি সন্ত্রাসী হামলা। কারণ হামলাকারী ব্যক্তি একটি বিশেষ আদর্শে অনুপ্রাণিত হয়ে এই হামলা চালিয়েছে। বিশ্বে ক্রমেই ভিন্ন ধর্মের, বর্ণের ও আদর্শের মানুষের ওপর এ ধরনের হামলার ঘটনা বেড়ে চলেছে। নিউজিল্যান্ডে ৫০জন নিরীহ মানুষ প্রাণ হারিয়েছে। এমনটা কখনোই কাম্য হতে পারে না। 

বক্তারা নিউজিল্যান্ডে হামলার তীব্র নিন্দা জানান। একইসঙ্গে ধর্ম-বর্ণ নির্বিশেষে একাত্ম হয়ে সন্ত্রাসবাদকে মোকাবিলা করার আহবান জানান তারা।

বক্তব্য শেষে নিহতদের স্মরণে প্যারিমোহন সাধারণ গ্রন্থাগার মুক্তমঞ্চে আলোক প্রজ্জ্বলন করেন সংস্কৃতিকর্মীরা। 

উল্লেখ্য, গত শুক্রবার নিউজিল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর ক্রাইস্টচার্চে দু'টি মসজিদে সন্ত্রাসী হামলায় পাঁচ বাংলাদেশিসহ অন্তত ৫০জন নিহত হন এবং আহত হন আরও অর্ধশত।