• শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৯:১৪ রাত

ফায়ার সার্ভিস: এফ আর টাওয়ারে অগ্নিনির্বাপণের কোনও ব্যবস্থা ছিল না

  • প্রকাশিত ০৮:৪৭ রাত মার্চ ২৮, ২০১৯
বনানী আগুন
বনানীর এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ডে ভবনে আটকে পড়া অনেকে তার বেয়ে নামার চেষ্টা করেন। ছবি: ফোকাস বাংলা

"বিল্ডিংগুলোতে যতদিন পর্যন্ত আগুন নির্বাপণের নিজস্ব সক্ষমতা না থাকবে, ততদিন এ ধরনের দুর্ঘটনা ঘটতেই থাকবে।"

রাজধানীর বনানীর এফ আর টাওয়ারে অগ্নিনির্বাপণের নিজস্ব কোনও ব্যবস্থা ছিল না বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের পরিচালক (ডেভেলপমেন্ট অ্যান্ড প্ল্যানিং) সিদ্দিক মো. জুলফিকার আহমেদ। 

বৃহস্পতিবার (২৮ মার্চ) সন্ধ্যার পর ঘটনাস্থলে প্রেস ব্রিফিংয়ে তিনি একথা জানান।

সিদ্দিক মো. জুলফিকার আহমেদ বলেন, "২২-তলা এই বিল্ডিংয়ে ফায়ার ফাইটিংয়ের নিজস্ব কোনও ক্যাপাসিটি নেই। বিল্ডিংগুলোতে যতদিন পর্যন্ত আগুন নির্বাপণের নিজস্ব সক্ষমতা না থাকবে, ততদিন এ ধরনের দুর্ঘটনা ঘটতেই থাকবে।"

তিনি বলেন, "কী কারণে আগুন লেগেছে তা এখনই নিশ্চিতভাবে বলা যাবে না। তবে একটুকু বলতে পারি, এ ধরনের বিল্ডিংয়ে সাধারণত ইলেক্ট্রিসিটি থেকে আগুনের সূত্রপাত হয়। ভবন তৈরির সময় ন্যাশনাল বিল্ডিং কোড না মেনে তৈরি করা হয়। যে কারণে এমন দুর্ঘটনা ঘটছে।"

সিদ্দিক মো. জুলফিকার আহমেদ বলেন, "এ ধরনের অবহেলা ও অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সময় এসেছে। আর ছাড় দেওয়া যাবে না।"

তিনি আরও বলেন, "আমাদের পক্ষ থেকে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। আমরা আগুন লাগার কারণ এবং করণীয় সম্পর্কে সুপারিশ করবো।"

উল্লেখ্য, বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুর ১২টা ৫২ মিনিটে ২১-তলা বনানীর এফ আর টাওয়ারের নয়তলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিট আগুন নেভানোর কাজ করে। এ ঘটনায় এখন পর্যন্ত ২০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।