• শুক্রবার, আগস্ট ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫১ রাত

আইনমন্ত্রী: বঙ্গবন্ধুর খুনিদের ও তারেককে ফেরাতে সরকার কাজ করছে

  • প্রকাশিত ১১:১৯ রাত মার্চ ২৮, ২০১৯
আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক
আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। ফাইল ছবি।

'দণ্ডিত তারেক রহমানকে ইনশাল্লাহ দেশে ফিরিয়ে আনবই'

বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর খুনিদের এবং বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, “বিদেশে পালাতক বঙ্গবন্ধুর হত্যাকারী আসামিদের এবং দণ্ডিত তারেক রহমানকে ইনশাল্লাহ দেশে ফিরিয়ে আনবই। আমরা এ বিষয়ে কাজ করছি”।

বৃহস্পতিবার কুষ্টিয়ায় মুখ্য বিচারিক হাকিম আদালত ভবনের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব কথা বলেন বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “বঙ্গবন্ধুর খুনিদের সাজা দিতে সরকার ব্যর্থ- এ কথাটি ঠিক নয়। আমরা সাজাপ্রাপ্ত পাঁচজনের ফাঁসি কার্যকর করেছি। বাকি পলাতক আসামিদের বিদেশ থেকে ফিরিয়ে আনার চেষ্টা করছি। যারা যেখানেই আছেন, তাদের চিহ্নিত করে দেশে ফিরিয়ে আনার চেষ্টা করছি”।

এসময় আনিসুল হক অভিযোগ করেন যে বঙ্গবন্ধুর খুনিদের তৎকালীন বিএনপি সরকার, জিয়াউর রহমান ও এরশাদ পৃষ্ঠপোষকতা করেছেন। তাদের সরকারি চাকরি, সংসদে অংশ নেয়ার সুযোগ ও বিদেশে পালিয়ে যাওয়ার সুবিধা করে দিয়েছেন।

তারেক রহমানকে দেশে ফেরানো প্রসঙ্গে মন্ত্রী বলেন, ব্রিটিশ হাইকমিশনারের সাথে বৈঠকে এ বিষয়ে আলোচনা করেছেন। তাদের তিনি জানিয়েছেন যে বাংলাদেশের আইনে তারেক রহমান দণ্ডিত হয়েছেন এবং সরকার তাকে ফেরত চায়।

“হাইকমিশনার আমাকে বলেছেন, তিনি তার সরকারের সাথে এ বিষয়ে আলোচনা করবেন। তিনি আরও বলেছেন, যেহেতু এটি আইনগত বিষয় তাই অনেক সময় লাগতে পারে,” যোগ করেন আনিসুল হক।

যুক্তরাজ্যের সাথে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আছে উল্লেখ করে মন্ত্রী আরো বলেন, “এ সম্পর্ক কোনোভাবে ক্ষুণ্ন হবে না বলে আমরা আশা করছি এবং আমরা আরও আশা করছি, ব্রিটিশ সরকারের কাছে এ (তারেক) বিষয়ে ইতিবাচক সমাধান পাব”।