• বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:৫৪ দুপুর

বন্দি খাঁচা থেকে মুক্ত আকাশে

  • প্রকাশিত ০৪:১৮ বিকেল মার্চ ২৯, ২০১৯
টিয়া
ছবি: ইউএনবি

শুক্রবার দুপুরে বাংলাবান্ধা থেকে ছেড়ে আসা সিরাজগঞ্জগামী একটি বাস থেকে পাখিগুলকে উদ্ধার করা হয়।

পঞ্চগড়ের চৌরঙ্গী মোড় এলাকা থেকে শুক্রবার খাঁচাবন্দি ৪০টি টিয়া পাখি উদ্ধার করে সেগুলোকে ছেড়ে দেওয়া হয়েছে মুক্ত আকাশে। তবে বনবিভাগের কর্মকর্তারা পাচারকারী চক্রের কাউকে আটক করতে পারেনি।

শুক্রবার দুপুরে বাংলাবান্ধা থেকে ছেড়ে আসা সিরাজগঞ্জগামী একটি বাস থেকে পাখিগুলোকে উদ্ধার করা হয়। পরে জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন নিজ কার্যালয়ের সামনে পাখিগুলোকে অবমুক্ত করেন বলে জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ গোলাম আজম, বন বিভাগের পঞ্চগড় সদরের বিট কর্মকর্তা আনোয়ারুল ইসলাম, বন কর্মকর্তা মধুসূদন বর্মন, পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি সফিকুল আলম উপস্থিত ছিলেন।

বন বিভাগ সূত্র জানায়, পাখি পাচারকারী একটি চক্র তেঁতুলিয়ার বিভিন্ন এলাকা থেকে বিশেষ ফাঁদ পেতে পাখি ধরে পাচার করছিল। এমন সংবাদের ভিত্তিতে বনবিভাগের কর্মকর্তারা বাংলাবান্ধা থেকে সিরাজগঞ্জগামী রয়েল এন্টারপ্রাইজ নামে একটি বাস চৌরঙ্গী মোড় এলাকায় পৌঁছলে বাসটিতে অভিযান চালিয়ে অর্ধশত টিয়া পাখির তিন স্তরের একটি খাঁচা উদ্ধার করা হয়।

জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন বলেন, এগুলো ছিল দেশি টিয়া পাখি। এ পাখিগুলোকে ঢাকায় পাচার করা হচ্ছিল। বন্যপ্রাণী আইনে পশু-পাখি শিকার, ধরা সম্পূর্ণ নিষেধ। বন্যেরা বনেই সুন্দর তাই তাদের অবমুক্ত করে দেয়া হয়েছে।