• মঙ্গলবার, মে ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৮ রাত

পুলিশের চাকরিতে অবিবাহিত শর্ত নিয়ে হাইকোর্টের রুল

  • প্রকাশিত ১০:৩২ সকাল এপ্রিল ১, ২০১৯
হাইকোর্ট
বাংলাদেশ হাইকোর্ট। ফাইল ছবি। ঢাকা ট্রিবিউন

প্রবিধান মালার ৪নং উপ-দফায় বলা হয়েছে, প্রার্থীকে অবিবাহিত হতে হবে এবং তার শিক্ষানবিশকাল সমাপ্ত না হওয়া পর্যন্ত অবিবাহিত থাকতে হবে

পুলিশের সাব ইন্সপেক্টর পদে নিয়োগের (চাকরিতে) ক্ষেত্রে প্রার্থীর অবিবাহিত থাকা এবং উচ্চ সামাজিক মর্যাদার অধিকারি হওয়ার শর্ত কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

রবিবার হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজিসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইশরাত হাসান।

এর আগে গত ২৫ ফেব্রুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় খিলগাঁওয়ের বাসিন্দা মো. হোসেন খানের পক্ষে অ্যাডভোকেট ইশরাত হাসান রিট আবেদনটি করেন।

রিটকারীর আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন, পুলিশ প্রবিধান মালার ৭৪১ এর (চ) দফার (১) নং উপ-দফায় বলা হয়েছে, পুলিশের সাব ইন্সপেক্টর হিসেবে নিয়োগ পেতে হলে প্রার্থীকে অবশ্যই উচ্চ সামাজিক মর্যাদার ও সন্মানিত বংশের হতে হবে।

৪নং উপ-দফায় বলা হয়েছে, প্রার্থীকে অবিবাহিত হতে হবে এবং তার শিক্ষানবিশকাল সমাপ্ত না হওয়া পর্যন্ত অবিবাহিত থাকতে হবে। এই শর্ত থাকার কারণে রিটকারী শিক্ষাগত যোগ্যতা থাকার পরও পুলিশের সাব ইন্সপেক্টর পদে আবেদন করতে পারছেন না। এছাড়া এসব শর্ত সংবিধানের ২৯ ও ৩২ অনুচ্ছেদের সাথেও সাংঘর্ষিক। এ কারণে রিট আবেদনটি দায়ের করা হয়।

রিটে পুলিশ প্রবিধান মালার ৭৪১ এর (চ) দফার (১) নং ৪ নং উপ-দফাকে কেন অসাংবিধানিক ও বাতিল ঘোষণা করা হবে না এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছিল।