• বুধবার, অক্টোবর ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৭ রাত

নওগাঁয় আবারো নীলগাই উদ্ধার

  • প্রকাশিত ০৪:৩১ বিকেল এপ্রিল ১, ২০১৯
নওগাঁর পত্নীতলা উপজেলা থেকে সোমবার নীলগাইটি উদ্ধার করা হয়। ছবি : ঢাকা ট্রিবিউন
নওগাঁর পত্নীতলা উপজেলা থেকে সোমবার নীলগাইটি উদ্ধার করা হয়। ছবি : ঢাকা ট্রিবিউন

সীমান্তবর্তী এলাকায় একটি আম বাগানে নীলগাইটি ঘোরাফেরা করছিলো।

নওগাঁর পত্নীতলা উপজেলা থেকে আরও একটি নীলগাই উদ্ধার করেছে স্থানীয়রা। আজ সোমবার সকাল ৮ টার দিকে উপজেলার নির্মল ইউনিয়নের হাট-শাওলি কালুপাড়া গ্রামের একটি আম বাগান থেকে নীলগাইটি উদ্ধার করা হয়। 

প্রত্যক্ষদশী সুমন বলেন, আজ সকালে কয়েকজন দড়ি দিয়ে নীলগাইটি আটক করে। পরে উপজেলার নির্মল ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানকে ফোন দিলে তিনি সেটি নিজ হেফাজতে নেন। 

ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, সীমান্তবর্তী এলাকায় একটি আম বাগানে নীলগাইটি ঘোরাফেরা করছিলো। স্থানীয় কিছু যুবক সেটিকে আটক করে তাকে খবর দেন। এরপর সকাল ৯টার দিকে তিনি ঘটনাস্থলে যান। পরে পত্নীতলা বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি-১৪) সদস্যরা সংবাদ পেয়ে তারা নীলগাইটা নেওয়ার জন্য আসেন। 

চেয়ারম্যান আরও বলেন, 'আমি তাদের (বিজিবি সদস্য) বললাম, যেহেতু আমার এলাকার মধ্যে গাইটি উদ্ধার করা হয়েছে, তাই পরিষদে নিয়ে সুরহা হওয়ার পর নিয়ে গেলে আমার কোনো সমস্যা নেই। এরপর বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) অবগত করা হয়। দুপুর সাড়ে ১২টার দিকে রাজশাহী বন কর্মকতা আমাকে ফোন দিয়ে বলেন, নীলগাইটি আমার হেফাজতে রাখার জন্য। তারা নিয়ে যাবেন বলেও জানান।' 

এর আগে, গত ২২ জানুয়ারি জেলার মান্দা উপজেলার নুরুল্যাবাদ ইউনিয়নের জোত বাজার এলাকা থেকে একটি নীলগাই উদ্ধার করে এলাকাবাসী। পরে বন বিভাগের মাধ্যমে নীলগাইটি রাজশাহী বন্যপ্রাণী ও পরিচর্যা কেন্দ্রে পাঠানো হয়। বর্তমানে সেটি দিনাজপুর রামসাগরে জাতীয় উদ্যানে রয়েছে।