• বুধবার, মে ২২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৮ রাত

মুজিব বর্ষ শেষ হওয়ার আগেই শেষ হবে বঙ্গবন্ধুর উপর নির্মিত চলচ্চিত্রের কাজ

  • প্রকাশিত ০৯:২৫ রাত এপ্রিল ৩, ২০১৯
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।ছবি- সংগৃহীত

ছবিটির পরিচালক শ্যাম বেনেগাল বলেন, বঙ্গবন্ধুর মতো এত বড় মাপের একজন জাতীয় নেতাকে নিয়ে ছবির কাজটি সততার সঙ্গে করতে চাই

মুজিব বর্ষ শেষ হওয়ার আগেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর নির্মিত চলচ্চিত্রের কাজ শেষ হবে বলে জানিয়েছেন ছবিটির পরিচালক ভারতের বরেণ্য চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল।

তিনি বলেন, বঙ্গবন্ধুর জীবনী নিয়ে ছবিটি বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত হবে। ২০২১ সালের ১৭ মার্চের আগেই (মুজিব বর্ষ শেষ হওয়ার পূর্বেই) এই ছবির মুক্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে।

বুধবার (৩ এপ্রিল) দুপুরে সচিবালয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে মন্ত্রণালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত এক বৈঠকে শ্যাম বেনেগাল এ কথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক বানানো নিয়ে কথা বলতে সোমবার রাতে ঢাকায় আসেন শ্যাম বেনেগাল। বঙ্গবন্ধুর জীবনী নিয়ে চলচ্চিত্রটি বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত হবে।

শ্যাম বেনেগাল বলেন, সবার টিমওয়ার্কে সিনেমা তৈরি হয়। বাংলাদেশি মেধাবীরা এই ছবির সঙ্গে যুক্ত হবেন। এ দেশেই ছবিটির দৃশ্যধারণ করব। তাই আমি ঢাকায় এসেছি, এখানে কী ধরনের সুবিধা পাব তা দেখতে।

বঙ্গবন্ধুর মতো একজন ব্যক্তিত্বের জীবনী নিয়ে ছবি নির্মাণ করাটা গর্বের বিষয় জানিয়ে তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে দারুণ একটা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। এই ছবির কাজ করতে গিয়ে সম্পর্কটা আরও উন্নতর জায়গায় পৌঁছাবে। বঙ্গবন্ধুর মতো এত বড় মাপের একজন জাতীয় নেতাকে নিয়ে ছবির কাজটি সততার সঙ্গে করতে চাই।

বঙ্গবন্ধুর বায়োপিক নিয়ে তৈরি হতে যাওয়া এই ছবির জন্য এরই মধ্যে বাংলাদেশ ও ভারত থেকে ১৯ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আজহারুল হক এই কমিটির বাংলাদেশ অংশের নেতৃত্ব দিচ্ছেন।

এ সময়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জানান, ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত মুজিব বর্ষ হিসাবে ঘোষণা করা হয়েছে। মুজিব বর্ষ পালনের জন্য সরকার ও আওয়ামী লীগের পক্ষ্য থেকে দুটি কমিটি গঠন করা হয়েছে। তিনি বলেন, ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর কালে ভারত ও বাংলাদেশের যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধুর উপর একটি চলচ্চিত্র নির্মানের বিষয়ে দুই দেশের মধ্য একটি চুক্তি স্বাক্ষরিত হয়। তখন দুই দেশের সরকার মিলে এই সিনেমা তৈরির দায়িত্ব দেয় শ্যাম বেনেগালকে। 

তথ্যমন্ত্রী বলেন, জাতির পিতার উপর সিনেমা তৈরি হলে শুধু বাংলাদেশেই চলবে না। এই সিনেমা সারা বিশ্বে প্রচারিত হবে।

বৈঠকের সময়ে তথ্য সচিব আবদুল মালেকসহ প্রতিনিধি দলের সদস্য এবং তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।