• বৃহস্পতিবার, মে ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৮:০৯ রাত

প্রশ্নপত্রে পর্ন তারকার নাম, বাধ্যতামূলক কর্মবিরতিতে সেই শিক্ষক

  • প্রকাশিত ০৯:২৮ রাত এপ্রিল ২০, ২০১৯
মিয়া খলিফা
'বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতার নাম কী?’ সম্ভাব্য চারটি উত্তরের মধ্যে আছে সাবেক পর্ন তারকা মিয়া খলিফার নাম। ছবি- সংগৃহীত

দায়িত্বে অবহেলায় ওই শিক্ষককে বরখাস্ত করা হবে কি না সে ব্যাপারে রবিবার বৈঠকে সিদ্ধান্ত নেবে বিদ্যালয়ের পরিচালনা পর্ষদ

নবম শ্রেণির বাংলা প্রথম পত্রের বহু নির্বাচনি প্রশ্নপত্রে দুই পর্ন তারকার নাম ছাপা হওয়ায় রামকৃষ্ণ মিশন স্কুলের শিক্ষক শংকর চক্রবর্তীকে বাধ্যতামূলক কর্মবিরতিতে পাঠানো হয়েছে। সেই সঙ্গে ওই ঘটনার কারণ দর্শানোর জন্য তাকে পাঁচদিনের সময় দিয়েছে বিদ্যালয় পরিচালনা পর্ষদ।

শনিবার (২০ এপ্রিল) রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়প্রকাশ সরকার এ তথ্য নিশ্চিত করেন।

জয়প্রকাশ সরকার আরও জানান, রবিবার রামকৃষ্ণ মিশনের পরিচালক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্যরা বৈঠকে বসবেন। দায়িত্বে অবহেলায় ওই শিক্ষককে বরখাস্ত করা হবে কি না ওইদিন সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে ১৭ এপ্রিল, বুধবার রাজধানীর রামকৃষ্ণ মিশন স্কুলের নবম শ্রেণির বাংলা প্রথম পত্রের বহু নির্বাচনি প্রশ্নে জানতে চাওয়া হয়, ‘বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতার নাম কী?’ এই প্রশ্নের সম্ভাব্য যে চারটি উত্তর দেওয়া হয়েছে, তার মধ্যে ছিল পর্ন তারকা মিয়া খালিফার নাম! তবে তার নাম লেখা হয় মিয়া কালিফা।


আরও পড়ুন: নবম শ্রেণির প্রশ্নপত্রে সানি লিওন-মিয়া খলিফা!


এছাড়া বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত কিশোর উপন্যাস আম-আঁটির- ভেঁপুর রচয়িতার সম্ভাব্য নাম হিসেবে রাখা রয়েছে সাবেক পর্ন তারকা অভিনেত্রী সানি লিয়নের নাম! এছাড়াও এই প্রশ্নে বানানের ভুল ও লক্ষ্য করা যায়। এই প্রশ্নে আঁটি বানানে চন্দ্রবিন্দু ব্যবহার করা হয়নি।

এদিকে প্রশ্নপত্রে পর্ন তারকার নাম ব্যবহারের খবরটি দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পেলে চারিদিকে সমালোচনার ঝড় ওঠে। পাশাপাশি প্রশ্নপত্রটির ছবিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

এ বিষয়ে রামকৃষ্ণ মিশন স্কুলের প্রধান শিক্ষক জয়প্রকাশ সরকার বলেন, "এ ঘটনায় রামকৃষ্ণ মিশন স্কুলের সুনাম প্রশ্নবিদ্ধ হয়েছে। আমরা কোনোভাবেই বিষয়টিকে হালকাভাবে দেখছি না"।