• সোমবার, ফেব্রুয়ারি ১৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৯:০৬ রাত

সড়ক পরিবহন আইন কার্যকর চেয়ে হাইকোর্টে রিট

  • প্রকাশিত ০৩:৫৮ বিকেল এপ্রিল ২৩, ২০১৯
হাইকোর্ট
ফাইল ছবি। ঢাকা ট্রিবিউন

এতে রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী সচিবালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসন সচিব, স্বরাষ্ট্রসচিব, আইন মন্ত্রণালয়ের দুই সচিব এবং সড়ক পরিবহন ও সেতু সচিবকে বিবাদী করা হয়েছে।

সড়ক পরিবহন আইন ২০১৮ কার্যকরের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। 

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) হাইকোর্ট রিট আবেদনটি করা হয়। 

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষ এই রিটটি করেন আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ। 

সড়ক পরিবহন আইন ২০১৮ কার্যকর করতে গেজেট প্রকাশে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং আইন কার্যকর করতে গেজেট প্রকাশে কেন নির্দেশ দেওয়া হবে না—এই মর্মে রিটে রুল চাওয়া হয়েছে। এতে রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী সচিবালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসন সচিব, স্বরাষ্ট্রসচিব, আইন মন্ত্রণালয়ের দুই সচিব এবং সড়ক পরিবহন ও সেতু সচিবকে বিবাদী করা হয়েছে।

মনজিল মোরসেদ বলেন, ২০১৮ সালের ৮ অক্টোবর সড়ক পরিবহন আইন ২০১৮ করা হয়। আইনে বলা হয়, সরকার গেজেট প্রকাশের মাধ্যমে আইনটি কার্যকর করবে। তবে আইন কার্যকরে গেজেট প্রকাশ না করায় গত ১০ এপ্রিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর আইনি নোটিশ পাঠানো হয়েছিল। এতে আইন কার্যকরে সাত দিনের মধ্যে গেজেট প্রকাশ করতে বলা হয়েছিল। আইনি নোটিশের জবাব না পেয়ে রিটটি করা হয়।

রিটে আরও বলা হয়, সড়ক পরিবহণ সেক্টরের সঙ্গে সংশ্লিষ্ট- মূলত ড্রাইভার, বাস ও ট্রাক মালিক এবং সংগঠনগুলোর জবাবদিহি নিশ্চিত করতে হবে।