• বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:০০ বিকেল

সাত কলেজের শিক্ষার্থীদেরকে ক্যাম্পাসে ফিরতে বললো ঢাবি

  • প্রকাশিত ০৩:১৮ বিকেল এপ্রিল ২৪, ২০১৯
সাতটি কলেজের শিক্ষার্থী
সাত কলেজের শিক্ষার্থীদের আন্দোলন। মেহেদি হাসান/ঢাকা ট্রিবিউন

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে যেসব শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হয়েছে কিছু জটিলতার কারণে তাদের শিক্ষা কার্যক্রম পরিচালনায় সাময়িক অসুবিধা হচ্ছে। উদ্ভূত এসব সমস্যার সমাধানে ইতোমধ্যে উদ্যোগ নেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি ৭ কলেজের শিক্ষার্থীদের দাবি পূরণে উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। একইসঙ্গে আন্দোলনরত শিক্ষার্থীদেরকে নিজ নিজ ক্যাম্পাসে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছে ঢাবি প্রশাসন।

বুধবার (২৪ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের ভারপ্রাপ্ত পরিচালক মাহমুদ আলম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন জানায়, বিভিন্ন দাবিতে সাত কলেজের শিক্ষার্থীদের চলমান আন্দোলন ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছে।

শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে যেসব শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হয়েছে কিছু জটিলতার কারণে তাদের শিক্ষা কার্যক্রম পরিচালনায় সাময়িক অসুবিধা হচ্ছে। উদ্ভূত এসব সমস্যার সমাধানে ইতোমধ্যে উদ্যোগ নেওয়া হয়েছে।

এছাড়া, অধিভুক্ত সরকারি ৭ কলেজের শিক্ষার্থীদের পরীক্ষা শেষ হওয়ার ৯০ কার্যদিবসের মধ্যে সকল বিষয়ের ফলাফল প্রকাশ করার বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ঢাবি কর্তৃপক্ষ। যে সকল বিষয়ে অস্বাভাবিক হারে অকৃতকার্য হয়েছে, আবেদনক্রমে সেগুলোও পুনর্মূল্যায়নের ব্যবস্থা নেওয়া হবে।

জানা গেছে, সাত কলেজের একাডেমিক কার্যক্রম পরিচালনার জন্য ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনে স্বতন্ত্র সেল গঠন করা হয়েছে। ভবিষ্যতে কলেজগুলোর জন্য নতুন স্বতন্ত্র ভবন নির্মাণেরও পরিকল্পনা রয়েছে। অধিভুক্ত সাত কলেজের সেশনজট নিরসনের জন্য ক্রাশ প্রোগ্রামের বিষয়ে কলেজ অধ্যক্ষদের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে। তাদের জন্য একাডেমিক ক্যালেন্ডার তৈরির কাজও প্রক্রিয়াধীন রয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আরও জানায়, আগামী ২৮ এপ্রিল কলেজগুলোর অধ্যক্ষদের সঙ্গে বৈঠক করবেন ঢাবি উপাচার্য। এতে শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যার সমাধানে করণীয় বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, পাঁচ দফা দাবিতে মঙ্গলবার দ্বিতীয় দিনের মতো নীলক্ষেত মোড়ে অবস্থান করে আন্দোলন করছেন সাত কলেজের শিক্ষার্থীরা।