• রবিবার, মে ২৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৪ সকাল

নসরুল হামিদ: বাসা-বাড়িতে নতুন গ্যাস সংযোগ দেয়া হবে না

  • প্রকাশিত ১০:১১ রাত এপ্রিল ২৪, ২০১৯
নসরুল হামিদ
বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ফাইল ছবি/ঢাকা ট্রিবিউন

প্রতিমন্ত্রী বলেন, গ্যাস দেয়া হবে শিল্পাঞ্চলে। এই শিল্পাঞ্চলে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত করার জন্য পাইপলাইন স্থাপন করা হচ্ছে। 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ভবিষ্যতে বাসা-বাড়িতে নতুন করে কোনো গ্যাসের সংযোগ দেয়া হবে না।

বুধবার (২৪ এপ্রিল) জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে তিনি একথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়। সংসদে সম্পূরক প্রশ্নের জবাবে এ সিদ্ধান্তের কথা জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, "এ বিষয়ে সংসদ সদস্যরা বার বার প্রশ্ন করেন। আমি পরিষ্কারভাবে বলছি, এখন থেকে আর কোনো বাসা-বাড়িতে নতুন গ্যাসের সংযোগ দেয়া হবে না।"

তিনি বলেন, গ্যাস দেয়া হবে শিল্পাঞ্চলে। এই শিল্পাঞ্চলে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত করার জন্য পাইপলাইন স্থাপন করা হচ্ছে। 

সরকারি দলের মোরশেদ আলমের প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, "২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার লক্ষ্যে সরকার কাজ করছে। এজন্য বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা ২৪ হাজার মেগাওয়াটে উন্নীত করা হবে।"

আলী আজমের প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, "বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে এপর্যন্ত অনুসন্ধানের মাধ্যমে চারটি গ্যাসক্ষেত্র আবিষ্কার করা হয়েছে। এগুলো হলো— শ্রিকাইল, সুন্দলপুর, রূপগঞ্জ ও ভোলা নর্থ।"

আলী আজমের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, "সমাজের কিছু অসাধু মানুষ বিদ্যুৎ অবৈধভাবে ব্যবহার করছে। এ কারণে বিদ্যুতের অপচয় বাড়ছে।"

মোহাম্মদ সহিদুজ্জামানের প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, "বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে এপর্যন্ত ২ লাখ ৫০ হাজার ৩৮১ কিলোমিটার বিদ্যুতের লাইন সম্প্রসারণ করা হয়েছে।"

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, "চলতি সেচ মৌসুমে বিদ্যুতের চাহিদা ১৩ হাজার ৫০০ মেগাওয়াট। এই বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা নিশ্চিত করার জন্য গ্যাস সরবরাহের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।"