• মঙ্গলবার, অক্টোবর ১৫, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৬:১৫ সন্ধ্যা

‘বনলতা এক্সপ্রেস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

  • প্রকাশিত ১১:৫৬ সকাল এপ্রিল ২৫, ২০১৯
‘বনলতা এক্সপ্রেস’
বৃহস্পতিবার সকাল ১১টায় একটি ভিডিও কনফারেন্সের মধ্য দিয়ে ট্রেনটির যাত্রা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঘণ্টায় ১৪০ কিলোমিটার গতিবেগের এ ট্রেনে মাত্র চারঘণ্টাতেই এখন থেকে যাতায়াত করা যাবে রাজশাহী-ঢাকা-রাজশাহী রূটে

রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটে বিরতিহীন আন্তঃনগর ট্রেন ‘বনলতা এক্সপ্রেস’ উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার  (২৫ এপ্রিল) সকাল ১১টায় একটি ভিডিও কনফারেন্সের মধ্য দিয়ে ট্রেনটির যাত্রা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ট্রেনটি রাজশাহী থেকে প্রতিদিন সকাল ৭টায় ছেড়ে ঢাকায় পৌঁছাবে বেলা ১১টায়। আবার একইদিন ট্রেনটি রাজশাহীর উদ্দেশ্যে ঢাকা ছাড়বে দুপুর দেড়টায়। রাজশাহী রেলস্টেশনে পৌঁছাবে বিকেল সাড়ে পাঁচটায়।

নতুন এ ট্রেনটিতে থাকছে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ১২টি নতুন বগি। এর মধ্যে শোভন চেয়ারের বগি ৭টি, যার আসন সংখ্যা ৬৬৪টি। দু’টি এসি বগিতে আসন থাকবে ১৬০ টি। ট্রেনটিতে মোট আসন সংখ্যা ৯৪৮। ভারত থেকে ২০১৩ সালে আমদানি করা দু’টি ইঞ্জিন দিয়ে চলাচল করবে ট্রেনটি।

বিরতিহীন এ ট্রেনটির আসন সংখ্যা ৯২৮টি। শোভন চেয়ারের ভাড়া ৩৭৫ টাকা। আর স্নিগ্ধার (এসি চেয়ার) ভাড়া যাত্রীপ্রতি ৭১৯ টাকা। এছাড়া ৮৬৩ টাকায় পাওয়া যাবে এসি কেবিন, ১ হাজার ২৮৮ টাকায় মিলবে এসি বার্থ। শুক্রবার বাদে ট্রেনটি সপ্তাহে ছয় দিন চলবে।

সিগন্যাল পাসিং দ্রুত শেষ হলে ঢাকা-রাজশাহী বিরতিহীন ট্রেনটির ভ্রমণ সময় হবে ৪ থেকে সাড়ে ৪ ঘণ্টা। বর্তমানে রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটে পদ্মা, ধুমকেতু ও সিল্কসিটি এক্সপ্রেস নামে তিনটি আন্তঃনগর ট্রেন চলাচল করছে।