• সোমবার, আগস্ট ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩৮ রাত

গুলিস্তানে পুলিশের ওপর হামলার 'দায় স্বীকার' আইএসের

  • প্রকাশিত ০১:১৬ দুপুর এপ্রিল ৩০, ২০১৯
দ

বিস্ফোরণ ঘটানো ককটেলটি সাধারণ ককটেল থেকে ভিন্ন ধরনের ছিল বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার।

ঢাকায় পুলিশের ওপর ককটেল হামলার ঘটনায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস)দায় স্বীকারের খবর প্রকাশ করেছে জঙ্গি সংগঠনের কার্যক্রম পর্যবেক্ষণকারী হিসেবে পরিচিত ওয়েবসাইট সাইট ইন্টেলিজেন্স। গতকাল সোমবার গুলিস্তান মার্কেটে চালানো ওই হামলায় তিন পুলিশ সদস্য আহত হন। তবে এ দাবির পক্ষে কোনো প্রমাণ দেখাতে পারেনি সাইট ইন্টেলিজেন্স। 

আজ মঙ্গলবার ভোরে আইএসের গতিবিধি বিশ্লেষক রিটা কাটজ টুইটারে লেখেন, ২০১৭ সালের মার্চের পর এই প্রথম জঙ্গি সংগঠনটি বাংলাদেশে হামলা চালানোর দাবি করলো। শ্রীলঙ্কায় হামলার সপ্তাহ না পেরোতেই এক হামলা চালানো হলো।  

গতকাল রাজধানীর গুলিস্তানে কর্তব্যরত পুলিশের ওপর হাতবোমা হামলায় দুই ট্রাফিক পুলিশ ও এক কমিউনিটি পুলিশ সদস্য আহত হন। তারা হলেন- ট্রাফিক কনস্টেবল নজরুল ইসলাম (৩৭), লিটন চৌধুরী (৪০) ও কমিউনিটি পুলিশ সদস্য মো. আশিক (২৫)।

হামলাটি সত্যিই আইএস চালিয়েছে কী না সে সম্পর্কে মঙ্গলবার ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আসাদুজ্জামান মিঞা বলেন, 'বিষয়টি আমরা খতিয়ে দেখছি। আইএস যে ক্লেইম করেছে তা তাদেরই কিনা বা অন্য কেউ প্রতারণা মূলক এধরণের পোস্ট দিয়েছে কিনা, তা আমাদের কাউন্টার টেরোরিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের এন্টি টেরোরিজম বিশেষজ্ঞরা রয়েছেন তারা পরীক্ষা করে দেখছেন।' 


আরও পড়ুন : গুলিস্তানে ককটেল বিস্ফোরণ, আহত তিন পুলিশ


তবে বিস্ফোরণ ঘটানো ককটেলটি সাধারণ ককটেল থেকে ভিন্ন ধরনের ছিল বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার।

এর আগে ২০১৬ সালে গুলশানের হলি আর্টিজানে ক্যাফেতে জঙ্গি হামলাসহ বিভিন্ন হামলার ঘটনায় আইএসের দায় স্বীকারের খবর দিয়েছিল সাইট ইন্টেলিজেন্স।