• শুক্রবার, ডিসেম্বর ০৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৬:৪৬ সন্ধ্যা

ঘুর্ণিঝড় 'ফণী' : নামিয়ে নেওয়া হলো বিপদ সংকেত

  • প্রকাশিত ০১:৫৪ দুপুর মে ৪, ২০১৯
ঘূর্ণিঝড় ফণী
ছবি : ফোকাস বাংলা

বাংলাদেশ অতিক্রম করার সময় আরও দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে ফণী।

বাংলাদেশে প্রবেশের পর থেকে দুর্বল হয়ে পড়েছে ঘূর্ণিঝড় 'ফণী'।  এটি বর্তমানে সাধারণ ঝড়ে পরিণত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর জের ধরে নামিয়ে নেওয়া হয়েছে বিপদ সংকেত। 

আজ শনিবার আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপদ সংকেত থেকে নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এ ছাড়া চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত থেকে থেকে নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত থেকে কমিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।  

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পরিচালক শামছুদ্দিন আহমদ আজ সকালে বলেন, বাংলাদেশ অতিক্রম করার সময় আরও দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে ফণী। এর প্রভাবে সারাদেশে ঝড়ো হাওয়া ও বৃষ্টি অব্যাহত রয়েছে। শনিবার সন্ধ্যায় বাংলাদেশের সীমানা অতিক্রম করতে পারে। 

শামছুদ্দিন আরও বলেন, ‘ঝড়টি সকালে খুলনা অঞ্চল দিয়ে বাংলাদেশে প্রবেশের পরেই দুর্বল হয়ে পড়ছে। গতিবেগ আরও কমে ৬২-৮০ কিলোমিটার হয়েছে। এটি এখন সাধারণ ঝড়ে পরিণত হয়েছে। ফণী এখন দেশের মধ্যবর্তী স্থান ঢাকা, মেহেরপুর, চুড়াডাঙ্গা ও মানিকগঞ্জ এবং এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। এটি আরও ৫-৬ ঘণ্টা বাংলাদেশে অবস্থান করবে। বিকাল বা সন্ধ্যা নাগাদ বাংলাদেশের মধ্যবর্তী স্থান থেকে উত্তর ও উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ভারতের হিমালয় বা তৎসংলগ্ন এলাকায় পৌঁছুবে। ততক্ষণে এটি আরও দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে।’