• শনিবার, আগস্ট ২৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪১ রাত

ফলে রাসায়নিক রোধে নজরদারি কমিটি গঠনের নির্দেশ

  • প্রকাশিত ০৭:২৫ রাত মে ২০, ২০১৯
ফল
রাজধানীর ফলের দোকানে ক্রেতাদের ভিড় মেহেদি হাসান/ঢাকা ট্রিবিউন

পুলিশের মহাপরিদর্শক, র‌্যাবের মহাপরিচালক এবং বিএসটিআইয়ের ব্যবস্থাপনা পরিচালক ও কেমিক্যাল টেস্টিং উইংয়ের পরিচালককে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

রাসায়নিক দ্রব্যের ব্যবহার রোধে সারাদেশের ফলের বাজার ও আড়তে নজরদারি করতে কমিটি গঠনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

সাত দিনের মধ্যে নির্দেশটি বাস্তবায়ন করে আগামী ১৮ জুন এ বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি।

এক রিট আবেদনের শুনানিতে সোমবার (২০ মে) বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের বেঞ্চ এ নির্দেশ দেয়।   

পুলিশের মহাপরিদর্শক, র‌্যাবের মহাপরিচালক এবং বিএসটিআইয়ের ব্যবস্থাপনা পরিচালক ও কেমিক্যাল টেস্টিং উইংয়ের পরিচালককে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল বাশার।

মনজিল মোরসেদ বলেন, আদালত ৯ এপ্রিল দুটি আদেশ দিয়েছিল। রাজশাহীর জেলা প্রশাসককে আম বাগানগুলোতে ম্যাজিস্ট্রেটসহ পুলিশ নিয়োগ করতে নির্দেশ দিয়েছিল, যাতে বাগানে আম পাকানোর জন্য বেআইনিভাবে রাসায়নিক ব্যবহার করা না যায়। আরেকটা নির্দেশ ছিল ঢাকাসহ সারাদেশের ফলের বাজার ও আড়তগুলোতে নজরদারি দল গঠন করা, যাতে কেউ রাসায়নিক ব্যবহার করে ফল রক্ষণাবেক্ষণ বা পাকাতে না পারে।

এ বিষয়ে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দেয়ার নির্দেশ দিয়েছিল আদালত। কিন্তু কোনো প্রতিবেদন জমা না হওয়ায় সোমবার বিষয়টি আদালতের দৃষ্টিতে আনা হয়।

 ‘‘আদালত আজ থেকে সাত দিনের মধ্যে ঢাকাসহ সারাদেশে ফলের বাজার ও আড়তে পর্যবেক্ষণ টিম গঠন করে নজরদারি করতে নির্দেশ দিয়েছে। আগামী ১৮ জুন এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দিতে বলেছে আদালত,’’ যোগ করেন   মনজিল মোরসেদ।