• মঙ্গলবার, ডিসেম্বর ১০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৫ রাত

বেসরকারি বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং: নর্থ সাউথ ইউনিভার্সিটি শীর্ষে

  • প্রকাশিত ০৮:১৩ সকাল মে ২৫, ২০১৯
নর্থ সাউথ ইনিভার্সিটি
নর্থ সাউথ ইনিভার্সিটি ক্যাম্পাস। মাহমুদ হোসাইন অপু/ঢাকা ট্রিবিউন

এদের সবাই ১০০ তে ৬০+ স্কোর পেয়েছে যেখানে ২০১৭ তে সেরা দশের আসার জন্য ৫৬.৪৭ ছিল সর্বনিম্ন স্কোর। এতে বোঝা যায় যে সেরা প্রতিষ্ঠানগুলো তাদের অবস্থান ধরে রাখার বিষয়ে সচেতন।

২০১৭ সালের র‍্যাংকিংয়ের সঙ্গে তুলনা করলে এ বছরের সবচেয়ে বড় পরিবর্তন হলো নর্থ সাউথ ইউনিভার্সিটির প্রথম অবস্থানে চলে আসা। পারসেপচুয়াল স্কোরে এই বিশ্ববিদ্যালয় ২০১৭ সালে প্রথম হওয়া ব্র্যাক ইউনিভার্সিটিকে টপকে গেছে। এ বছর র‍্যাংকিংয়ে তাদের সীমানা বেড়েছে। ব্র্যাক ইউনিভার্সিটি যেখানে ফ্যাকচুয়াল স্কোরে বেশি পেয়েছে, পারসেপচুয়াল স্কোরে বেশি পাওয়ায় নর্থ সাউথ প্রথমে চলে এসেছে।

নর্থ সাউথ এবং ব্র্যাকের স্কোর অবশ্য খুবই কাছাকাছি- ৭৭.১১ এবং ৭৫.৬৩। ২০১৭ তে ব্র্যাকের স্কোর ছিলো ৭৮.৯৫, নর্থসাউথ এর ৭১.১৩।

দেশের অন্যতম পুরনো ও বড় বেসরকারি বিশ্ববিদ্যালয় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি গতবারের সপ্তম অবস্থান থেকে তৃতীয় অবস্থানে চলে এসেছে। ফ্যাকচুয়াল স্কোর বাড়ার কারণেই তাদের এ উন্নতি হয়েছে।

এখানে একটি বিষয় উল্লেখ করা প্রয়োজন- নর্থ সাউথ, ব্র্যাক, ইস্ট ওয়েস্টের পরে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউল্যাব এবং সবশেষে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক- এই সবগুলোই ২০১৭ এর সেরা দশের মধ্যে ছিল।


এদের সবাই ১০০ তে ৬০+ স্কোর পেয়েছে যেখানে ২০১৭ তে সেরা দশের আসার জন্য ৫৬.৪৭ ছিল সর্বনিম্ন স্কোর। এতে বোঝা যায় যে সেরা প্রতিষ্ঠানগুলো তাদের অবস্থান ধরে রাখার বিষয়ে সচেতন।

তালিকার বাকি ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে যারা এসেছে তারা ৫০ থেকে ৫৯ স্কোর পেয়েছে। সেরা দশের মধ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি যথাক্রমে তিন ও এক ধাপ এগিয়েছে এবং অন্যরা এক ও তিন ধাপ পিছিয়েছে। এরপরের ১০টি ক্যাটাগরিতে (১১-২০) ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চিটাগাং প্রথমবার র‍্যাংকিংয়ে অন্তর্ভুক্ত হলেও ১১তম অবস্থানে এসেছে।

এছাড়া অন্যান্যদের মধ্যে গ্রিন ইউনিভার্সিটির বড় ধরনের অগ্রগতি হয়েছে, তারা এগিয়েছে আট ধাপ। এরপরেই ভালো অগ্রগতি হয়েছে সাউথইস্ট ইউনিভার্সিটি ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির, যথাক্রমে সাত ও ছয় ধাপ এগিয়েছে তারা। মূলত ফ্যাকচুয়াল স্কোর বাড়ার ফলেই তাদের এই অগ্রগতি ।

এছাড়া স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ ও মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইতিবাচক পরিবর্তন এসেছে।

ঢাকা ট্রিবিউন ও বাংলা ট্রিবিউনের সহযোগিতায় দ্বিতীয়বারের মতো অরগ-কোয়েস্ট রিসার্চ লিমিটেড গবেষণাটি  করা হয়।