• বুধবার, নভেম্বর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:৪৩ বিকেল

ক্যালেন্ডার না মেনে কাঁচা আম পাড়ায় জেলে গেলেন কৃষক

  • প্রকাশিত ০৮:৩৮ সকাল মে ২৮, ২০১৯
কৃষক
কাঁচা আম পাড়ায় বাগান থেকেই গ্রেফতার হন জয়নাল। ছবি: ঢাকা ট্রিবিউন

আম্রপালি জাতের আম আগামি ৮ জুন থেকে পাড়ার কথা। তার আগেই এ আম পেড়ে তিনি প্রশাসনের সিদ্ধান্ত অমান্য করেছেন। পাশাপাশি কাঁচা আম বাজারজাত করে ক্রেতা সাধারণের সাথে প্রতারণা করেছেন।

সাতক্ষীরা জেলা প্রশাসন প্রকাশিত আম ক্যালেন্ডারের আগে নিজ বাগানের কাঁচা আম পাড়তে গিয়ে জেলে গেলেন সাতক্ষীরার ৫৫ বছরের কৃষক জয়নাল আবেদিন। তাকে তিন দিনের বিনা শ্রম কারাদণ্ড ও ২০০ টাকা জরিমানা অনাদায়ে আরো চারদিনের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

২৭ মে, সোমবার দুপুরে সদর উপজেলার বলাডাঙ্গা গ্রামে এ ঘটনা ঘটে। এ সময় দশ মণ কাঁচা আম জব্দ করা হয়।

সদর উপজেলা কৃষি অফিসার আমজাদ হোসেন জানান, জয়নাল তার বাগান থেকে সোমবার সকালে বিপুল পরিমাণ কাঁচা আম্রপালি জাতের আম পেড়ে তা ঢাকাসহ বিভিন্ন স্থানে পাঠিয়েছেন। এ খবর পেয়ে তিনি সেখানে পৌছে তাকে আবারও কাঁচা আম পাড়তে দেখেন।

আমজাদ হোসেন বলেন, “আম্রপালি জাতের আম আগামি ৮ জুন থেকে পাড়ার কথা। তার আগেই এ আম পেড়ে তিনি প্রশাসনের সিদ্ধান্ত অমান্য করেছেন। পাশাপাশি কাঁচা আম বাজারজাত করে ক্রেতা সাধারণের সাথে প্রতারণা করেছেন।”

আমজাদ হোসেন জানান, ঘটনায় সাতক্ষীরার এসি (ল্যান্ড) রনি আলম নুর কৃষক জয়নালকে তিনদিনের বিনা শ্রম কারাদণ্ড ও ২০০ টাকা জরিমানা অনাদায়ে আরো চার দিনের কারাদণ্ড প্রদান করেন।