• শনিবার, ডিসেম্বর ০৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:০০ দুপুর

সুলতানা কামাল: রামপাল প্রকল্প সংবিধানের সাথে সাংঘর্ষিক

  • প্রকাশিত ০৫:৪৭ সন্ধ্যা জুন ২৮, ২০১৯
সুন্দরবন
ছবি: সৈয়দ জাকির হসেন/ঢাকা ট্রিবিউন

সুলতানা কামাল বলেন, ‘সুন্দরবন ঘিরে মেগা প্রকল্পগুলোর অনুমোদন সরকারের অদক্ষতার চিহ্ণ বহন করে।’

রামপালে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প সংবিধানের সাথে সাংঘর্ষিক উল্লেখ করে তা বাতিলের দাবিতে সরকারকে আহ্বান জানিয়েছেন সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির সভাপতি সুলতানা কামাল।

তিনি বলেন, “সংবিধানে বলা হয়েছে যে প্রত্যেকটা সিদ্ধান্ত জনগণের ইচ্ছায় নিতে হবে। কিন্তু রামপাল প্রকল্প অনুমোদনে সরকার জনগণের মতামত নেয়নি। তাই এ প্রকল্প সংবিধানের সাথে সাংঘর্ষিক ও সুন্দরবনকে ধ্বংস করে দিবে।”

বিশ্ব ঐতিহ্য হিসেবে সুন্দরবন রক্ষায় ২৮ জুন, শুক্রবার সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সহ-সভাপতি সুলতানা কামাল বলেন, “সুন্দরবন ঘিরে মেগা প্রকল্পগুলোর অনুমোদন সরকারের অদক্ষতার চিহ্ণ বহন করে।”

সুন্দরবনকে জাতীয় সম্পদ উল্লেখ করে তিনি বলেন, “আমরা যদি সন্দরবনকে বাঁচাতে না পারি, তার চেয়ে দুঃখজনক ও অবমাননাকর আর কিছু হতে পারে না।”

সুলতানা কামাল উদ্বেগ প্রকাশ করে বলেন, “আগামী ৩০ জুন থেকে আজারবাইজানে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্য কমিটির ৪৩তম সভা অনুষ্ঠিত হবে। সভায় বিশ্ব ঐতিহ্য কেন্দ্রের সুপারিশগুলোর ওপর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। সেখানে সুন্দরবন তার বর্তমান ঐতিহ্যের সম্মান হারাতে পারে।”

সরকারকে রামপাল প্রকল্প বন্ধ করার আহ্বান জানিয়ে সুলতানা কামাল সুন্দরবন ও তার বন্যপ্রাণী রক্ষায় যথাযথ পদক্ষেপ নেওয়ার দাবি জানান।