• মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০২:৩১ দুপুর

সিইসি: ১০০ শতাংশ ভোট পড়া স্বাভাবিক নয়

  • প্রকাশিত ১০:৫০ সকাল জুলাই ১, ২০১৯
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। ফাইল ছবি

নির্বাচন কমিশন প্রকাশিত কেন্দ্রভিত্তিক ফলে দেখা গেছে, ৩০ ডিসেম্বরের সাধারণ নির্বাচনে বিভিন্ন আসনে কমপক্ষে ৬৯টি ভোটকেন্দ্রে ১০০ শতাংশ ভোট পড়েছে

কোনো ভোটকেন্দ্রে ১০০ শতাংশ ভোট পড়া স্বাভাবিক নয় উল্লেখ করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেছেন, নির্বাচনের ফলের গেজেট প্রকাশ হওয়ার পর এ বিষয়ে কমিশনের করণীয় কিছু থাকে না।

রবিবার (৩০ জুন)ভোটার তালিকা হালনাগাদ নিয়ে রাজধানীর লালবাগ মডেল স্কুল ও কলেজে এক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, “আমি মনেকরি কোনো ভোটকেন্দ্রে শতভাগ ভোট পড়া স্বাভাবিক ঘটনা নয়।”

নির্বাচন কমিশন প্রকাশিত কেন্দ্রভিত্তিক ফলে দেখা গেছে, ৩০ ডিসেম্বরের সাধারণ নির্বাচনে বিভিন্ন আসনে কমপক্ষে ৬৯টি ভোটকেন্দ্রে ১০০ শতাংশ ভোট পড়েছে।

সিইসি বলেন, “প্রিজাইডিং কর্মকর্তারা সাধারণত ভোটগ্রহণের পরই কেন্দ্রভিত্তিক বিরোধ নিষ্পত্তি করেন। তারপর রিটার্নিং কর্মকর্তারা আমাদের কাছে একীভূত ফল পাঠান। তখন আমরা কোনো অভিযোগ পাইনি। তাই ইসির এখন কিছু করার নেই।”

নূরুল হুদা ব্যাখ্যা করে বলেন, “কোনো নির্বাচনের ভোটগ্রহণের পরই ফলের গেজেট প্রকাশ করা হয়। একবার গেজেট প্রকাশ হয়ে গেলে ইসির কিছু করার থাকে না। তাই বিষয়টি খতিয়ে দেখার সুযোগ নেই।”

তবে তিনি জানান, “এ বিষয়ে আদালতে মামলার সুযোগ রয়েছে। এবং বিষয়টি আদালতের খতিয়ে দেয়ার সুযোগ রয়েছে। যদি আদালতে কোনো মামলা হয় তাহলে আদালত যা বলবে আমাদের তা করতে হবে।”

ভবিষ্যতে অনিয়ম রোধে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে বলে উল্লেখ করেন সিইসি।