• সোমবার, আগস্ট ২৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:১৬ রাত

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের আরও গবেষণার আহ্বান পরিকল্পনামন্ত্রীর

  • প্রকাশিত ০৭:৫৭ রাত জুলাই ৬, ২০১৯
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান
শনিবার (৬ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজ বিজ্ঞান ভবনে দুই দিনব্যাপী ‘ইনক্লুসিভ গ্রোথ ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ছবি: ইউএনবি

পরিকল্পনামন্ত্রী বলেন, "প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাঝে মধ্যেই আমাদের জিজ্ঞাসা করেন যে কেন আমরা বড় ধরনের গবেষণা করছি না।"

দেশের টেকসই উন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের আরও গবেষণা করার আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

শনিবার (৬ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজ বিজ্ঞান ভবনে দুই দিনব্যাপী এক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, "উচ্চতর গবেষণার কল্যাণে উন্নত পশ্চিমা দেশগুলো আজকের অবস্থানে এসেছে। সুতরাং, আমরা কেন আরও গবেষণা করছি না? আপনারা যদি গবেষণা নিয়ে আসেন তাহলে আমরা সহযোগিতা করব।"

ঢাবির অর্থনৈতিক গবেষণা ব্যুরো ‘ইনক্লুসিভ গ্রোথ ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক এ সম্মেলনের আয়োজন করেছে।

পরিকল্পনামন্ত্রী বলেন, "প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাঝে মধ্যেই আমাদের জিজ্ঞাসা করেন যে কেন আমরা বড় ধরনের গবেষণা করছি না। আমরা অনেক খাত উন্নত করেছি এবং যেসব খাতে গবেষণা দরকার সেখানে গবেষণা করতে পারি।"

বর্তমান সরকার বাজেটে শিক্ষার জন্য বড় বরাদ্দ রেখেছে বলে উল্লেখ করেন এম এ মান্নান।

মন্ত্রী আরও বলেন, "আমাদের প্রধান লক্ষ্য হলো দৃশ্যমান, সাংস্কৃতিক ও বিচারিক বৈষম্য কমিয়ে আনা। সরকার শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে অনেক কিছু প্রত্যাশা করে। কীভাবে বৈষম্য কমানো এবং দরিদ্রদের সমাজের মূল স্রোতে অন্তর্ভুক্ত করা যায় তা নিয়ে আমাদের ভাবতে হবে। তাই তরুণদের গবেষণার দিকে আসতে হবে।"

তিনি, সরকার শুধুমাত্র উন্নয়ন নয়, সেই সাথে পরিবর্তনেও বিশ্বাস করে।

"আপনারা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা দেশের সেরা সন্তান। আপনাদের কাছে আমরা অনেক কিছু প্রত্যাশা করি," বলেন তিনি।